উখিয়া সংবাদদাতা :

উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নে নিয়ম বহিভূত ভাবে ভিজিডি কার্ডে ও চাল বিতরনের ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন সংসদ সদস্য শাহিন আক্তার ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন। হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের ৫ ইউপি সদস্যের আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে এই নির্দেশনা দেন এমপি ও ইউএনও।

উখিয়া উপজেলার ৩ নং হলদিয়াপালং ইউনিয়নের নির্বাচিত ইউপি সদস্য জয়নাব বেগম লিপি, মোক্তার আহম্মদ, ফজল করিম, রফিক উদ্দিন ও শাহাজাহান চৌধুরী ভিজিডির অনিয়ম ও দূর্নীতির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। ইউপি সদস্যরা জানান চেয়ারম্যান শাহ আলম বর্তমান ভিজিডি বিতরনে চরম অনিয়ম, দূর্নীতি ও স্বজনপ্রীতি করে আসছে। ভিজিডির কার্ড ও চাল বিতরনে দূর্নীতি করার জন্য এই কার্যক্রমে ইউপি সদস্যদের কোন সম্পৃক্ত করেনি । চেয়ারম্যান শাহ আলম ভিজিডি কার্যক্রমে মেম্বারদের সাথে কোন সমন্বয়ও করেরি।

ইউপি সদস্যগন ভিজিডি বিতরনের দূর্নীতি ও অনিয়মের সুস্পষ্টভাবে কিছু প্রমানও দাখিল করেছেন। তারা জানিয়েছে বিগত ১৩ এপ্রিল ২০২১ ইং তারিখে হলদিয়াপালং এর ৪ নং ওয়ার্ডে ভিজিডির কার্ড ও চাল বিতরনেও সরকারী আইন ও নীতি অনুসরন করা হয়নি। সরকারী আইন বা প্রঙ্গাপন অনুসারে একজন ব্যাক্তি পরপর দুই বার ভিজিডি সুবিধা পেতে পারেনা। কিন্তু চেয়ারম্যান শাহ আলম ৪ নং ওয়ার্ডের আইন বহিভূত ভাবে দূর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রিতি করে ২২ জনকে পরপর দুই বছর ভিজিডির সুবিধা দিয়েছে।

ইউপি সদস্যগন অভিযোগ করেন ২০১৯-২০২০ সালের ৪ নং ওয়ার্ডে ভিজিডির সুবিধা পাওয়া ৯৩৬, ৬৫০, ৮২১, ১৮৭, ৭৭০, ৮৪৯, ৬৫৫, ২১৬, ৮৪৫, ৩০৫৩, ৮৮৩, ৮৮৫, ৮৯৭, ২৯৭৬, ৬৪৪, ৬৪৫, ৬৫১, ৩০১১ ক্রমিক নং এর ব্যাক্তি দের ২০২১-২০২২ ইং সালেও ভিজিডির তালিকাভূক্ত করা হয়েছে। ২০২১-২০২২ সালের ভিজিডির তালিকায় তাদের ক্রমিক নাম্বার ০১, ০২, ৬৩, ১০০, ১৯২, ২০২, ২৬০, ২৮১, ৩৮১, ৩৮৭, ১১, ৪০১, ৩৭৬, ৪৪৮, ১১৪, ৩২৭, ৩৭৩, ১১৭।

তারা আরো অভিযোগ করেন হলদিয়াপালং ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ভিজিডি বিতরনে এই ধরনের আইন বহিভূত দূর্নিতি অনিয়ম ও স্বজনপ্রীতি করা হয়েছে। এতেকরে অনেক অসহায় মানুষ সরকারী সুবিধা থেকে বঞ্চিত হবে। অনিয়ম বন্ধে হলদিয়াপালং ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডের ভিজিডি তালিকা ইউপি সদস্যদের সাথে সমন্বয় করে যাচাই বাছাই করার দাবি জানানো হয় ।

ইউপি সদস্যগন হলদিয়াপালং ইউনিয়নের ভিজিডির তালিকা যাচাই বাছাই নাকরা পর্যন্ত ভিজিডির চাল বিতরন বন্ধ রাখা আবেদন করেন।

উখিয়া-টেকনাফের সংসদ সদস্য শাহিন আক্তার জানিয়েছেন, হলদিয়া পালং ইউনিয়নে ২০২১-২০২২ সালের ভিজিডি বিতরনে অনিয়মের বিষয়ে ৫ জন মেম্বার লিখিত অভিযোগ করেছে। তাই হলদিয়ার ভিজিডি তালিকা যাচাই বাছাই করে ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •