আবুল কালাম, চট্টগ্রাম :

করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় চট্টগ্রাম মেট্রোপলিটন(সিএমপি) পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডশনের উদ্যোগে বন্দর নগরী চট্টগ্রামের পাহাড়তলী থানাধীন বিটাক মোড়ে স্থাপন করা হল সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল।

মঙ্গলবার (১৩ এপ্রিল) নগরীর পাহাড়তলী থানাধীন বিটাক মোড়ে স্থাপনকৃত এই হাসপাতালের উদ্বোধন হলো।

উদ্বোধন করেন প্রফেসর ড. অনুপম সেন, বিশিষ্ট সমাজবিজ্ঞানী এবং উপাচার্য, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।

কোভিড ১৯ এর সংক্রমণ থেকে জনগণকে সুরক্ষায় সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের সমন্বয়ে দ্বিতীয় বারের মত এই উদ্যোগ গ্রহণ করা হল।জনগণের অর্থায়নে নির্মিত এই হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা পজেটিভ রোগীদের পাশাপাশি অন্যান্য উপসর্গের রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে। সম্পূর্ণ বিনামূল্যে করা হবে করোনা টেস্ট। ০১ জন অভিজ্ঞ কনসালট্যান্টের অধীনে ০৮ জন দক্ষ চিকিৎসক, ১২ জন নার্স ও ৫০ জনের অধিক স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম থাকবে রোগীদের সার্বক্ষনিক চিকিৎসার দায়িত্বে। এছাড়াও টেলিমেডিসিন সেবার মাধ্যমে যুক্ত হবেন দেশ বিদেশের বিভিন্ন প্রান্তের দক্ষ চিকিৎসকগণ।

৭০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালের প্রতিটি বেডে রয়েছে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা। এর মধ্যে ২৪ টি বেডে রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম। ০৩ টি বেডে সংযুক্ত রয়েছে হাই ফ্লো নাজাল ক্যানুলা। আক্রান্ত রোগীদের চিকিৎসায় সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ধরনের ওষুধ ও টেস্টের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হাসপাতালের পক্ষ থেকে আক্রান্ত রোগীদের দৈনিক ০৪ বেলা খাবারের ব্যবস্থা থাকবে। রোগীদের যাতায়াতের জন্য সার্বক্ষনিক ভাবে প্রস্তুত থাকবে এ্যাম্বুলেন্স ব্যবস্থা। সমাজের অসহায় ও দুস্থ মানুষের পাশাপাশি নগরীর সকল জনসাধারণ এই হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

এসময় সেখানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম এন্ড অপারেশন) মোঃ শামসুল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার(ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার(সদর) মোঃ আমির জাফর সহ পুলিশের অন্যান্য ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ, হাসপাতালের ডাক্তার, নার্স ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শিপ্রা দাশ।