প্রেস বিজ্ঞপ্তি: সত্তর দশকের কবি ও সম্পাদক অমিত চৌধুরীর ৭০ তম জন্মদিন আজ। ১৯৫২ সালের এই দিনে কবি অমিত চৌধুরী জন্মগ্রহণ করেন। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে এবং পবিত্র রমজানের প্রতি সম্মান রেখে সন্ধ্যা ৭টায় কবি মানিক বৈরাগীর বাসায় তার ৭০ তম জন্মদিন পালন করা হবে।
উল্লেখ্য কবি অমিত চৌধুরী সত্তর দশক থেকে লেখালেখি করে আসছেন। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় আরাকানে প্রফেসর মোশতাক আহমদসহ অনেকের সাথে আশ্রয় নেওয়া কবি ও সম্পাদক অমিত চৌধুরী সম্পাদনায় ১৯৭৬ সাল থেকে মূল্যায়ন সাহিত্যপত্র প্রকাশ করছেন। এ পর্যন্ত গবেষক আবদুল হক চৌধুরী মূল্যায়ন, আবুল ফজল, শামসুর রাহমান সংখ্যা, যুদ্ধাপরাধী বিরোধী কাব্য সংকলন, শিবনারায়ণ রায় সংখ্যা, নজরুল সংখ্যা, রবীন্দ্র্র সংখ্যা, নজরুল বন্ধু সূফী জুলফিকার হায়দার সংখ্যা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংখ্যাসহ বিভিন্ন বিশেষ সংখ্যা প্রকাশিত হয়েছে। অমিত চৌধুরীর সম্পাদনায় প্রকাশিত হয়েছে বাবরী মসজিদ ভাঙ্গার প্রতিবাদে দুই বাংলার কবিদের নিয়য়ে শেকল ছেড়ে কাব্য সংকলন, দুই বাংলার যুদ্ধবিরোধী কাব্য সংকলন কোথাও বেজেছে পাখোয়াজ। দীঘদিন ধরে কবিতা লিখছেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে চোখ চোখে তোমার চোখে (১৯৮৪), জুঁই নয়, পৃথ্বী (১৯৮৮), ঘাতক মহিমাকে ফেরত চাই (2004), ধোঁকাবাজ ধোঁকারাজ (২০১০)।
দীঘ ৫০ বছর ধরে লেখালেখির সূত্রে উপমহাদেশের অনেক গুণীর সান্নিধ্য পেয়েছেন। এবং দেবীপ্রসাদ বন্ধ্যোপাধ্যায়, প্রতাপ মুখোপাধ্যায়, ড. আহমদ শরীফ, সৈয়দ মোস্তফা সিরাজ, আজাহার উদ্দিন খান, ড. প্রীতি মুখোপাধ্যায়, গীতা রায়সহ বেশ কয়েকজন বুদ্ধিজীবী ও গুণীজন উনাকে চিঠি লিখেছেন।