মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা জজশীপ, ট্রাইব্যুনাল, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মহানগর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেসীর আওতাধীন সকল আদালত সহ দেশের সকল অধস্তন আদালতে স্বশরীরে উপস্থিতি ব্যাতিরেখে সোমবার ১২ এপ্রিল থেকে ভার্চুয়াল আদালত চলবে।

সারাদেশে উদ্ভুত করোনা প্রাদুর্ভাবের (কোভিড-১৯) কারণে রোববার ১১ এপ্রিল বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো: গোলাম রব্বানী বাংলাদেশের প্রধান বিচারপতির পক্ষে ১০/২০২১ নম্বর বিজ্ঞপ্তি মূলে এ ঘোষনা জারী করেছেন। আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার আইন ২০২০ এর ১১ নম্বরের ৫ নম্বর উপধারার আলোকে বাংলাদেশের প্রধান বিচারপতি এ আদেশ দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলা জজশীপ, ট্রাইব্যুনাল, মহানগর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর আওতাধীন সকল আদালত সহ দেশের সকল অধস্তন আদালতে সোমবার ১২ এপ্রিল থেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালত পরিচালনা করে শুধুমাত্র জামিন ও অতীব জরুরী বিষয় সমুহ নিষ্পত্তি করা হবে। এজন্য চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মহানগর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এক বা একাধিক জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেবেন। এ বিষয়ে বাংলাদেশের প্রধান বিচারপতির পক্ষে ৯/২০২১ নম্বর বিজ্ঞপ্তি মূলে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো: গোলাম রব্বানী একইদিন পৃথক ১৫ দফা নির্দেশনা জারী করেছেন।

দেশের প্রত্যেক জেলা জজশীপ, ট্রাইব্যুনাল, জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও মহানগর চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সর্বোচ্চ স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ দায়িত্ব পালন করবেন।

উদ্ভুত করোনা প্রাদুর্ভাব (কোভিড-১৯) পরিস্থিতি উন্নতি না হওয়া এবং বাংলাদেশের প্রধান বিচারপতি পরবর্তী কোন আদেশ না দেওয়া পর্যন্ত সাময়িক বিচার ব্যবস্থার জন্য জারীকৃত এ আদেশ বহাল থাকবে। করোনা পরিস্থিতি উন্নতি হলে আদলাত পরিচালনায় পূর্বের নিয়মিত পদ্ধতিতে ফিরে যাওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।