মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

প‌রি‌বেশ অ‌ধিদফতরের মহাপ‌রিচালক ড. এ.কে.এম র‌ফিক আহাম্মদের মৃত্যুতে কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ গভীর শোক প্রকাশ করেছেন। কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষে DC Cox’s bazar নামীয় ফেসবুক আইডি-তে প্রদত্ত এক শোক বার্তায় ডিসি মো: মামুনুর রশীদ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সহমর্মিতা জ্ঞাপন করেছেন।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প‌রি‌বেশ অ‌ধিদফতরের মহাপ‌রিচালক ড. এ.কে.এম র‌ফিক আহাম্মদ শনিবার ১০ এপ্রিল ভোর ৪টা ১৪ মি‌নি‌টে ইন্তেকাল করেন (ইন্নালিল্লা‌হি–রা‌জিউন)। তিনি রাজারবাগ পুলিশ হাসপাতালে ২৩ মার্চ থেকে চিকিৎসাধীন ছিলেন। তার শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল ৯ এপ্রিল থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

সরকারের অতিরিক্ত সচিব এ.কে.এম র‌ফিক আহাম্মদ ১৯৯১ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসাবে সরকারি চাকুরতে যোগ দেন। পরিবেশ অধিদফতরের মহাপরিচালক হিসেবে ২০১৯ সালের ২২ মে যোগদানের পূর্বে তিনি দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে কমার্শিয়াল কাউন্সিলর হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। ইতোপূর্বে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর একান্ত সচিব ও সিনিয়র সহকারী সচিব এবং পরিবেশ অধিদফতরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র সহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।