এস. এম. তারেক, ঈদগাঁওঃ
কক্সবাজার সদরের ইসলামাবাদে রেল লাইনের কাজের কারণে স্থানীয়রা চরম ভোগান্তির শিকার। ব্যাঘাত হচ্ছে স্বাভাবিক পথচলা। কর্তৃপক্ষকে জানিয়েও নেই কোন প্রতিকার। এমতাবস্থায় অন্তত একটি ওভার ব্রীজ নির্মাণের দাবিতে বিক্ষোভ করেছে স্থানীয় বাসিন্দারা।
এ দাবিতে শুক্রবার (৯ এপ্রিল) বাদ জুমা ডুলাফকির (রহঃ) মাজার এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রায় ২ হাজার লোক অংশ নেয়।
ইসলামাবাদ ইউপি চেয়ারম্যান নুর ছিদ্দিকের নেতৃত্বে মানববন্ধনে ভুক্তভোগীরা জানিয়েছে, চট্টগ্রাম দোহাজারী রেল প্রকল্পের ইসলামাবাদ ইসলামপুর ইউনিয়নের হযরত ডুলাফকির (রহঃ) মাজারের পশ্চিম পার্শ্বস্থ পয়েন্টে পাহাড় কেটে রেল লাইন নির্মাণকালে জনচলাচলের জন্য রাস্তার দুপাশে বিশাল খাদের সৃষ্টি হয়। এতে করে রেল লাইনের দুপাশের কয়েকশ পরিবার চরম দুর্দশায় নিপতিত হয়। রেল লাইনের খাড়া অংশ পেরিয়ে মূল রাস্তায় আসতে দুপাশের কয়েক হাজার জনগনকে প্রতিনিয়ত নানানরকম বিড়ম্বনার সম্মুখীন হতে হয় এবং অনেক সময় দুর্ঘটনার শিকারও হয়েছেন কেউ কেউ। বিশেষ করে বর্ষা মৌসুমে পিচ্ছিল রাস্তা অতিক্রম করে মুল রাস্তায় যাওয়াটা পথচারীদের জন্য চরম কষ্টসাধ্য বলে জানালেন ওই এলাকার বাসিন্দা আরমান উদ্দিন।
মানববন্ধনকারীরা জানান, স্থানীয়দের দাবীর মুখে রেল কর্তৃপক্ষ ওই স্থানে একটি ওভার ব্রীজ নির্মানের আশ্বাসও প্রদান করেছিলেন কিন্ত বর্তমানে ওই স্থানে রেল লাইনের কাজ প্রায় শেষ পর্যায়ে হলেও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ অত্যন্ত জনগুরুত্বসম্পন্ন এ ব্যাপারটি নিয়ে অদ্যবধি কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করেনি। স্থানীয় বাসিন্দা বশির আহমদ জানান, রেল লাইনের দুপার্শ্বের গ্রামগুলোতে প্রায় ৪০ হাজারেরও বেশী লোকের অধিবাস এবং পুরোনো রাস্তাটি জেলার একমাত্র লবণ শিল্প নগরী ইসলামপুর ইউনিয়নের সংযোগ সড়ক। সড়কটি দিয়ে প্রায় ১০ হাজারেরও অধিক বিভিন্ন শ্রেণি পেশার লোকজন চলাচল করে প্রতিদিন। ইসলামাবাদের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী আবদুর রাজ্জাক জানান, হযরত ডুলা ফকির (রহঃ)’র পাহাড়ে ওই এলাকার বাসিন্দাদের একমাত্র কবরস্থান। রেল লাইন পেরিয়ে কবরস্থানে লাশ নিতে অনেক কষ্ট পেতে হয় স্থানীয়দের। এছাড়া অসুস্থ, বৃদ্ধ, শিশু এবং সন্তান সম্ভাবা মা’দের হাসপাতালে প্রেরণ করতেও নিদারুন কষ্টের সম্মুখীন হতে হয় স্থানীয়দের। এসমস্যা থেকে উত্তরনকল্পে তিনি অবিলম্বে ওই এলাকায় একটি ওভার ব্রীজ স্থাপনের জোর দাবী জানান। এদিকে মানববন্ধন পরবর্তী এক আলোচনা অনুষ্ঠান সমন্বয়ক আবদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে ইসলামপুরের সাবেক চেয়ারম্যান মাস্টার আবদুল কাদের, ইসলামাবাদের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী আবদুর রাজ্জাক এমইউপি, ইসলামপুরের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী হাছন আলী, ইসলামাবাদ ৫নং ওয়ার্ডের মেম্বার ছৈয়দ নুর হেলালী, ইসলামপুরের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য ইদ্রিচ, বশির আহমদ, বেলাল উদ্দিনসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। সভায় বক্তারা জনদুর্ভোগ লাঘবে ওই স্থানে অনতিবিলম্বে একটি ওভার ব্রীজ নির্মানের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •