ইউসুফ আরমান:
একদিন সন্ধ্যাবেলা, বার্মিজ মার্কেটের এখানে টেষ্ট রাইট দেখে কৌতুহল বশত প্রবেশ করি। সেখানে কি কি বিক্রি হয় আর কি কি খাওয়া যায়। সে স্বাদের দোকানে আছেন একজন ভদ্র মহিলা। জানতে চাওয়া হয় কে আছেন এখানে অডার নেওয়ার জন্য। সে ভদ্র বললেন জি বলুন কি খাবেন। তারপর লেখকের সাথে বেশক্ষণ আলাপচারিতা। জানা গেল ভদ্র মহিলার জীবনের গল্প। লেখক বিষয় টি সাজিয়ে ফুটিয়ে তোলার চেষ্টায় দু’কলম লিখলেন একজন নারী উদ্যোক্তার জীবনের বাস্তবতা।

সফল হওয়া সহজ কাজ নয়। নারী বা পুরুষ যেকোন মানুষের জন্যই কঠিন কাজ সেটি। একজন নারীর জন্য সেটা আরো কঠিন। সেই তুলনায় আমাদের সমাজে সফল ব্যবসায়ীর তালিকায় নারীর সংখ্যা খুব একটা নেই বললেই চলে। এর পিছনে বিভিন্ন ধরনের মানুষিক, পারিবারিক এবং সামাজিক কারন সক্রিয়ভাবে কাজ করছে। তারপরেও কিছু কিছু নারী পিছপা হয়ে থাকেনি। সকল বাঁধা পেরিয়ে নিজেদেরকে সাফল্যের শিখরে নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছে। বর্তমানে নিজেকে প্রতিষ্ঠিত করা পূর্বের তুলনায় সহজ। একজন জয়ী ব্যবসায়ী নারী হিসেবে নিজেকে গড়ে তুলতে অবশ্যই করনীয় কিছু পদ বিন্যাসগুলো কি কি হতে পারে একনজরে দেখে নিইঃ

আত্মবিশ্বাসঃ আত্মবিশ্বাস সাফল্যের চাবিকাঠি। নারীরা স্বাভাবিকভাবেই তাদের ক্ষমতার অপ্রতুলতার জন্য পরিচিত। তাই যেকোন জায়গায় লড়াই করার আগে নিজেকে প্রস্তুত করতে হবে আত্মবিশ্বাস সৃষ্টির মাধ্যমে। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনি যদি নিজেকে বিশ্বাস না করেন তাহলে কেউ আপনার পণ্য বা পরিসেবা গুলিতে বিশ্বাস করবে না। বিনিয়োগকারীরা আপনার সাথে বিনিয়োগ করবে না; এমনকি আপনার অধীনস্থ কর্মীরাও আপনার সাথে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করবে না। আত্মবিশ্বাস ছাড়া ব্যবসার কোন ক্ষেত্রেই আপনি ইতিবাচক ফলাফল পাবেন না। বিশ্বাস করুন যে আপনার মাঝে সুপ্ত যে মেধা আছে বিশ্ব সেটাই চায়। আপনি পৃথিবীকে অনেক কিছু দিতে পারবেন যদি শুরুতেই আপনার আত্মবিশ্বাসকে বাড়াতে পারেন।

যে নারীর অক্লান্ত পরিশ্রম আর অধ্যাবসায়ে এই টেষ্ট রাইটে সস্তা খাবারে হরেক রকম রেসিপি, এই টেষ্ট রাইটের মধ্যেই লুকিয়ে আছে কঠোর পরিশ্রমী এই নারী উদ্যোক্তার জাগরণের গল্প।

নিজের খাবারের দোকানে মৌসুমী আঁখি:
সংগ্রামী নারী মৌসুমী আঁকি খাবারের পসরা সাজিয়ে বসেছেন। মজাদার এসব খাবার খেতে আপনাকে দামী এবং ফ্যাশনেবল রেস্টুরেন্টের খোঁজ করতে হবে না কারণ Taste ride আপনাকে সাধ্যের মধ্যেই মুখরোচক খাবার নিবেদন করবে।

টেস্ট রাইড সম্প্রতি যাত্রা শুরু করেছে। পিছিয়ে পড়া নারী মৌসুমী আঁকি জানালেন, ঘুরে দাঁড়ানোর গল্প। করোনাভাইরাস বিস্তারের কারণে ব্যবসা প্রসার করা সম্ভব হয় নি। তাই ব্যর্থতার গল্প শুনাতে আগ্রহী নন বরং স্বপ্ন পূরণ করতে অধম্য প্রচেষ্টায় বদ্ধপরিকর।

গ্রাহকদের মূল্যায়নঃ ব্যবসার সফলতার মৌলিক মাধ্যম হল গ্রাহক শ্রেণী। তারা কি চায়, কিভাবে চায় তা আপনাকেই দেখতে হবে। কারন তারাই একটি ব্যবসার মিশন ও ভীষণকে পরিপূর্ণ করতে সহযোগিতা করে।

সুতরাং শহর জীবনে পরিবার বা বন্ধু-বান্ধব নিয়ে কিছুটা আনন্দপূর্ন সময় কাটাতে নগরবাসীরা ও পর্যটনেরা ভিড় জমায় রেস্টুরেন্টগুলোতে। যান্ত্রিক জীবনের ব্যস্ততার ফাঁকে কিছুটা প্রশান্তি পেতে নগরবাসী ও পর্যটকেরা চলে যান বিভিন্ন রেস্টুরেন্টগুলোতে। নানান স্বাদের খাবারের সাথে রেস্টুরেন্টগুলোতে থাকে বিনোদনের নানান আয়োজন।

একটি নির্দিষ্ট আইটেম কে মাথায় রেখে অথবা শুধু নির্দিষ্ট কিছু অনুষ্ঠানের কথা বিবেচনায় নিয়ে প্রাথমিকভাবে ক্যাটারিং ব্যবসা শুরু করাটা বুদ্ধিমানের কাজ। এতে করে নতুন উপায় নিয়ে এক্সপেরিমেন্ট করাটা সহজ হবে এবং ঐ নির্দিষ্ট কাজে সাফল্য আসবে যা পরবর্তীতে নতুন আইটেম বা অনুষ্ঠানের জন্য সফলভাবে লোভনীয় খাবারের ব্যবসাকে কাজে লাগাতে উৎসাহ দিবে |

এখানকার খাবারে ভেজিটেরিয়ান খাবারের প্রাধান্য বেশি। সব খাবারই সুস্বাদু ও লোভনীয়। এখানে পাবেন রাইচ আইটিম, দই-চিড়া, সেইন্দুইস আইটেম, পাস্তা আইটেম, সেনেক্স আইটেম, কপি আইটেম, বারগার আইটেম, পিৎজা আইটেম, শার্মা আইটেম, চিকেন আইটেম, জুস সহস্বাদের বিভিন্ন আইটেম এ খাবারগুলোর দাম ৫০ থেকে ২০০ টাকার ভেতরে। তাই শহরে একঘেঁয়ে জীবন থেকে কিছুটা বিরতি চাইলে আপনিও চলে আসতে পারেন কক্সবাজার শহরের বার্মিজ মার্কেট সংলগ্ন আবু সেন্টারে টেষ্ট রাইটে।

যেহেতু বাঙ্গালী উৎসব মুখর জাতি। ঈদ কিংবা পূজা, বৈশাখ কিংবা ফাল্গুন উৎসবের একটু রঙ দেখলেই নানান ধরণের খাবারের মেলায় মেতে উঠে পুরো জাতি। টেষ্ট রাইট ও সেই সব বিশেষ মুহুর্তের স্পেশাল খাবার দিয়ে মাতিয়ে রাখবে আপনাদের।

খাবার খেতে কে না ভালবাসে। বিভিন্ন রেস্টুরেন্টে ঘুরে ঘুরে মজার মজার খাবারের স্বাদ নেন অনেকেই। যদি সুস্বাদু সে সব খাবারের রেসিপি জানা যায় তাহলে ঘরে বসেই প্রিয়জনদের জন্য আপনি তৈরী করতে পারেন মুখরোচক সব খাবার।টেষ্ট রাইট তেমন সব খাবারের রেসিপি নিয়ে
প্রতিদিন হাজির আপনাদের কাছে।

ইউসুফ আরমান
তরুণ লেখক
দক্ষিণ সাহিত্যিকাপল্লী
৬ নং ওয়ার্ড, পৌরসভা,
কক্সবাজার
০১৬১৫-৮০৪৩৮৮
yousufarmancox@gmail.com

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •