মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বর্ষীয়ান আইনজীবী, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী’র ৬৯ তম জন্মদিন পালন করা হয়েছে সোমবার ৫ এপ্রিল। ১৯৫২ সালের এদিনে এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী মায়ের গর্ভ থেকে পৃথিবীর আলো দেখেন।

প্রবীণ আইনজীবী এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী’র জন্মদিনে কক্সবাজার শহরের কোর্ট হিলস্থ তাঁর চেম্বারে তাঁকে ফুলেল শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত করা হয়। শুভাকাঙ্ক্ষীদের আনা জন্মদিনের কেক কাটেন আনুষ্ঠানিকভাবে। এসময় কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ৪ বারের সাবেক সভাপতি এডভোকেট শাহজালাল চৌধুরী, সাবেক সভাপতি এডভোকেট মোঃ ছৈয়দ আলম, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ সেলিম উল্লাহ, বর্তমান সহ সভাপতি এডভোকেট আমির হোসাইন, এডভোকেট তাহের আহমদ সিকদার, এডভোকেট মোঃ মনজুর আলম, এডভোকেট রাহেলা বিনতে ফেরদৌস সহ অনেক গুণগ্রাহী, ভক্ত, অনুরাগীরা উপস্থিত ছিলেন। এদিন লকডাউনে কক্সবাজার আদালত পাড়া বন্ধ থাকলেও এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী’কে জন্মদিনে শুভেচ্ছা জানাতে আদালত পাড়ায় প্রচুর আইনজীবী’র সমাগম ঘটে।

রামু উপজেলার চাকমারকুল ইউনিয়নের কলঘর এলাকার ঐতিহ্যবাহী বুনিয়াদি পরিবারের মরহুম মকবুল আহমদ মাস্টার ও মরহুমা মুতুর্জা খাতুনের ৫ পুত্র ও ৩ কন্যার মধ্যে গর্বিত সন্তান এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী। বর্তমানে বসবাস করেন কক্সবাজার শহরের এন্ডারসন রোডের ‘চৌধুরী কুঠির’ এ। তাঁর বড় ভাই মরহুম আবু বকর ছিদ্দিকী ছিলেন-কক্সবাজার জেলার প্রথম জেলা ও দায়রা জজ। এডভোকেট আবুল কালাম ছিদ্দিকীর বৃহত্তর পরিবার জেলার আইনঙ্গনের একটি আদর্শ পরিবার হিসাবে সুপরিচিত।

অমায়িক, স্বজ্জন ও সদালাপী এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী বিয়ে করেছেন-কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুলের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মরহুম মনিরুল হক চৌধুরী ও মরহুমা দিলরাজ বেগমের কন্যা জাহানারা চৌধুরীকে। সমাজসেবী জাহানারা চৌধুরী কক্সবাজার পৌরসভার সাবেক সফল কমিশনার। এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ও জাহানারা চৌধুরী ৩ পুত্র সন্তানের গর্বিত জনক ও জননী। জ্যেষ্ঠ পুত্র তানভীর ছিদ্দিকী পামেল একজন শিক্ষানবীস আইনজীবী। দ্বিতীয় পুত্র এডভোকেট জিয়া উদ্দিন মাহমুদ তমাল ও কনিষ্ঠ পুত্র এডভোকেট সাকিব ইমতিয়াজ ছিদ্দিকী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য। নিয়মিত আইনপেশায় জড়িত।

বরন্য আইনজীবী এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ১৯৭৯ সালের ৩ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে একজন নবীন আইনজীবী হিসাবে যোগদান করেন। সুদীর্ঘ ৪৪ বছরের আইন পেশায় সুখ্যাতি অর্জন ছাড়াও ৩ বার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। রেকর্ড সংখ্যক ভোটে নির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন অনেকবার। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির প্রায় ৮ শত সদস্যের মধ্যে এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী’র ক্রমমান ১৯ তম। কক্সবাজার আইনঙ্গনের জীবন্ত কিংবদন্তী এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী’র রয়েছে হাতে কলমে শিক্ষা দেওয়া অনেক জুনিয়র আইনজীবী। যাঁরা এখন নিজেরা আইনপোশায় সুপ্রতিষ্ঠিত।

অদম্য সাহসী ও মেধাবী এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী অনেক শিক্ষা, সামাজিক, ধর্মীয় ও কল্যানকর প্রতিষ্ঠানের সাথে সক্রিয়ভাবে জড়িত। অসাধারণ আইনজীবী বান্ধব এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী জন্মদিনের শুভক্ষণে মহান আল্লাহর প্রতি শোকরিয়া জ্ঞাপন করে তাঁর ও তাঁর পরিবারের সুস্থতা ও সফলতার জন্য এবং আইনজীবী সমিতির দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সকলের কাছে দোয়া, আশির্বাদ ও সহযোগিতা কামনা করেছেন। জন্মদিনে তাঁকে যাঁরা বিভিন্নভাবে শুভেচ্ছা, ভালোবাসা জানিয়েছেন-তাঁদের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •