মো: সাইফুল ইসলাম খোকন, চকরিয়া :
কক্সবাজারের চকরিয়া এক কৃষকের ঘাড় থেকে ২ কেজি ওজনের একটি টিউমার অপসারণ করা হয়েছে। ৫ এপ্রিল সোমবার সন্ধ্যায় চকরিয়া পৌরসভাস্থ মা ও শিশু ও জেনারেল হাসপাতালের আবাসিক সাজন ডা: মোহাম্মদ জেনারুল ইসলাম নূর’র নেতৃত্বে ডা:মো: মহি উদ্দিন মাজেদ,ডা: যুথিকা চৌধুরী ও ডা: প্রণব দাশের সহযোগিতায় শাহাব উদ্দিন (৫০) এর ঘাড থেকে এই টিউমার অপসারণ করা হয়। ওই কৃষকের বাড়ি উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ মৌজা এলাকায়। তার ৫মেয়ে ও ২ ছেলে সন্তান রয়েছে।

বতমানে ওই রোগিটি অস্ত্রপাচারের পর সুস্থ আছে বলে জানান চিকিৎসক ডা: মোহাম্মদ জেনারুল ইসলাম নূর। তিনি আরো জানান, শাহাব উদ্দিন বিগত একমাস আগে তার কাছে আসে। পরে তার ঘাডের বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা করা হয়। পরে আলোচনার মাধ্যমে টিউমারটি অপসারণের সিদ্ধান্ত নেয়া পর অপসারণ করা হয়। শাহাব ‍উদ্দিনের স্ত্রী জানায়, তার স্বামী দীঘদিন ঘরে ঘাডের উপর এ টিউমারটি সৃষ্টি হয়। বিভিন্ন জায়গায় চিকিৎসা করেও কোন ফল না পেয়ে মা ও শিশু ও জেনারেল হাসপাতালের আবাসিক সাজন ডা: মোহাম্মদ জেনারুল ইসলাম নূর কাছে চিকিৎসার জন্য নিয়ে আসলে ডাক্তার সাহেব তার স্বামীর ঘাড়ের উপর থাকা ২ কেজি ওজনের এ টিউমারটি অপসারণ করে। বতমানে তার স্বামী সুস্থ আছে। এতে তার পরিবারের সকল সদস্য ও আত্মীয় স্বজনরা খুশি হয়েছে।

হাসপাতালের এমডি মো: জকরিয়া জানান, এর আগেও এ হাসপাতালে স্বল্প মূল্যে বেশ কটি টিউমার অপসারণ করা হয়। এছাড়া উপজেলার মানিকপুরের এক ব্যক্তির মলদ্বার বের হয়ে গেলে হাসপাতালের আবাসিক সাজন ডা: মোহাম্মদ জেনারুল ইসলাম নূর ওই ব্যক্তির মলদ্বার প্রতিস্থাপন করে। তিনি আরো জানান, এ হাসপাতালটি শুধু গাইনি ও শিশু ছাড়া এ ধরণের জঠিল ও কঠিন রোগিদের চিকিৎসা সেবা দিয়ে আসছে।