পেকুয়া প্রতিনিধি:

উপকূলীয় এলাকা বাঁশখালী-পেকুয়ায় সন্ত্রাসী ও ডাকাতির মত অপরাধের রাজত্ব কায়েম করা শীর্ষ সন্ত্রাসী জসিম উদ্দিন প্রকাশ জোস্যা ডাকাতকে র‌্যাব ৭ এর একটি অভিযানিক দল অস্ত্রসহ গ্রেফতার করেছে।

তিনি বাঁশখালী উপজেলার পূর্ব পুঁইছড়ি এলাকার বাসিন্দা পেকুয়ার পাহাড়ি এলাকায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করা নুরুল হুদা প্রকাশ পুইন্যা ডাকাতের ছেলে।

বৃহস্পতিবার(১এপ্রিল) তাকে অস্ত্রসহ গ্রেফতার করলেও র‌্যাব ৭ এর পক্ষ থেকে শুক্রবার প্রেস ব্রিফিং করে চট্টগ্রামের লোহাগাড়া থানায় হস্তান্তর করা হয়।

র‌্যাবের দেয়া প্রেস নোট সূত্রে জানা যায়, র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানাধীন বড় হাতিয়া ইউপিস্থ চাকফিরানী কালীনগর পাড়ার (০৮ নং ওয়ার্ড) গ্যাস কোম্পানী রোডস্থ কালাগোদা ব্রীজের উপর কতিপয় মাদক ব্যবসায়ী মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে ০১ এপ্রিল ২০২১ ইং তারিখ ৪টার দিকে র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি চৌকস আভিযানিক দল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করলে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর চেষ্টা করলে র‌্যাব সদস্যরা আসামী মোঃ জসীম উদ্দিন (৩৩), পিতা- নুরুল হুদা, মাতা- মৃত জাহাদা বেগম, সাং- পূর্ব পুঁইছড়ি (হাসিনার বড় বাড়ি), থানা- বাঁশখালী, জেলা- চট্টগ্রামকে আটক করে।

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামিকে জিজ্ঞাসাবাদে তার দেখানো ও শনাক্ত মতে তার পরিহিত লুঙ্গির কোমড়ের ডান পাশে গোজানো অবস্থায় ৫ রাউন্ড গুলি ভর্তি ১ টি বিদেশী রিভলবার এবং হাতে থাকা শপিং ব্যাগের ভিতর হতে ১ টি ওয়ানশুটারগান এবং ৯ রাউন্ড গুলি উদ্ধারসহ আসামীকে গ্রেফতার করা হয়। আসামী মোঃ জসীম উদ্দিন প্রকাশ জোস্যা ডাকাত (৩৩) এর বিরুদ্ধে চট্টগ্রাম জেলার বাঁশখালী থানায় এবং কক্সবাজার জেলার পেকুয়া থানায় হত্যা, হত্যা চেষ্টা, অস্ত্র, অপহরণ, চাঁদাবাজি, মাদক এবং বন মামলাসহ ১২ টি মামলা রয়েছে। জসিম উদ্দিন বাঁশখালী থানার পুঁইছড়ি এলাকার কুখ্যাত জোস্যা ডাকাত নামে পরিচিত।

গ্রেফতারকৃত আসামি এবং উদ্ধারকৃত আলামত সংক্রান্তে পরবর্তী কার্যক্রম গ্রহণের নিমিত্তে চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানায় হস্তান্তর করা হয়েছে।

পেকুয়া উপজেলার টৈটং ইউপির বটতলি ঝুমপাড়া এলাকার বাসিন্দা জয়নালসহ আরো বেশ কয়েকজন জানান, গ্রেপ্তারকৃত জোস্যা ডাকাত ও তার পিতা পুইন্যা ডাকাত পেকুয়ার একদল ডাকাতদল নিয়ে পাহাড়ি এলাকায় সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে জানমালের ক্ষতি করে আসছিল। তা নিয়ে বেশ কয়েকবার তথ্য নির্ভর সংবাদ প্রকাশ হয়েছিল। এছাড়াও পেকুয়ায় আইনশৃঙ্খলা মিটিংয়ে তাদের ব্যাপারে ব্যবস্থা নিতে বেশ কয়েকবার আবেদন হয়েছিল। কিন্তু থানা প্রশাসন কিছুদেই পাহাড়ি এলাকার সন্ত্রাসীদের আটক করতে পারছিলনা। সর্বশেষ জোস্যা ডাকাত র‌্যাবের হাতে অস্ত্রসহ গ্রেফতার হলেও তার সহযোগিরা এখনো অধরা রয়ে গেল। পেকুয়ার পাহাড়ে বসবাসকারীদের দাবী দ্রুত পুইন্যা ডাকাত, হামিদ ডাকাত, জাহাঙ্গীর ডাকাতসহ শীর্ষ অপরাধীদের গ্রেফতার করে পাহাড়ি এলাকায় শান্তি ফিরিয়ে আনা হউক।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •