সিবিএন ডেস্ক:
করোনা মোকাবিলায় ব্যর্থ ব্রাজিলের ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বলসোনারোর নেতৃত্ব নিয়ে তৈরি হওয়া সংকটের মধ্যে দেশটির সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধান একযোগে পদত্যাগ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সামরিক বাহিনীর ওপর অযাচিত নিয়ন্ত্রণ আরোপের প্রতিবাদে প্রতিরক্ষা প্রধানরা দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের পর সোমবার (২৯ মার্চ) নিজের মন্ত্রিসভা নতুন করে সাজাতে বাধ্য হয়েছিলেন প্রেসিডেন্ট বলসোনারো। কোভিড-১৯ মহামারি মোকাবিলায় ব্যর্থতার কারণে মাত্র দুই বছরের মাথায় বোলসোনারের জনপ্রিয়তায় ধস নেমেছে বলে জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

এবার ব্রাজিলের ইতিহাসে প্রথমবারের মতো প্রেসিডেন্টের সঙ্গে দ্বি-মতের কারণে সেনা, নৌ এবং বিমান বাহিনীর প্রধান একযোগে পদত্যাগ করলেন। সেনাবাহিনী প্রধান জেনারেল এডিসো লেয়াও পুঁজো, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল ইয়ুকিস বারবোসা ও বিমান বাহিনী প্রধান লেফটেন্যান্ট বিগ্রেডিয়ার আন্তোনিও কার্লোস বেরমুজিস মঙ্গলবার (৩০ মার্চ) পদত্যাগ করেন।

অন্যদিকে, পদত্যাগী প্রতিরক্ষামন্ত্রী ই সিউভা সশস্ত্র বাহিনীর আনুগত্য নিয়ে বলসোনারোর সঙ্গে বিরোধে জড়িয়েছিলেন। ই সিউভার বক্তব্য ছিল, ব্যক্তিগতভাবে প্রেসিডেন্টের প্রতি সমর্থন দেওয়া সশস্ত্র বাহিনীর কাজ না, তাদের দায়িত্ব সংবিধান সমুন্নত রাখা।