স্বপ্নের স্বাধীনতাঃ

আজ ২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস। আজ আমরা পালন করব অনন্য এক স্বাধীনতা দিবস। কারণ আমাদের স্বাধীনতার এবার সুবর্ণজয়ন্তী, ৫০ বছর পূর্তি।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আমরা শ্রদ্ধা ও ভালবাসা নিয়ে স্মরণ করছি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে। আমরা কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি অজস্র মুক্তিযোদ্ধাকে, যারা একাত্তরের রণাঙ্গনে জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন। আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি শহীদ মুক্তিযোদ্ধাদের যারা মুক্তিযুদ্ধে অকাতরে জীবন বিলিয়ে দিয়েছেন। তাদের গৌরবদীপ্ত আত্মত্যাগেই আমরা পেয়েছি স্বাধীন দেশ, বাংলাদেশ। ত্রিশ লক্ষ শহীদ এবং দুই লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে পাওয়া স্বাধীনতার কথা আমরা কখনোই ভুলব না, তাদের কথা শ্রদ্ধার সাথেই স্মরণ করব স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আজকের এই আনন্দঘন দিনে। স্বাধীনতাযুদ্ধের বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর প্রতীক ও বীর বিক্রমদের প্রতি মহান এই দিনে আমাদের সশ্রদ্ধ সালাম।

১৯৭১ সালে সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশের মাত্র ৭৮৬ কোটি টাকার বার্ষিক বাজেট আজ পরিণত হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে। সেদিনের ১২৯ ডলার মাথাপিছু আয়ের দেশটিতে বর্তমান মাথাপিছু আয় ২০৬৪ ডলার। সময় পেরিয়েছে, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়েছে। আমাদের বৃদ্ধি এবং প্রবৃদ্ধি সময় ও প্রত্যাশার সঙ্গে সংগতি রেখেই ঊর্ধ্বগতি পেয়েছে। মাথাপিছু আয়, অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে দৃশ্যমান পরিবর্তন, বেসরকারি খাতে বিনিয়োগ ও দেশজ উৎপাদন বৃদ্ধি, বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি, প্রযুক্তিগত উন্নয়ন ও ব্যবহার এবং সম্পদ উৎপাদন ও আহরণ দৃশ্যমান হারে বৃদ্ধি পেয়েছে, সে কথা নির্মোহভাবেই বলা যায়।

পৃথিবীতে কোনো জাতি চিরকাল ধরে পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ থাকতে চায় না। বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের ইতিহাসও তার ব্যতিক্রম নয়। মূলত পশ্চিম পাকিস্তানের সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক, প্রশাসনিক, প্রতিরক্ষা এবং শিক্ষা বৈষম্য থেকে মুক্তি পেতে পূর্ব পাকিস্তানের জনগণ জাতির জনকের নেতৃত্বে বাংলাদেশকে স্বাধীন করেছিল। একটি স্বাধীন দেশের কাছে তাই জনগণের প্রত্যাশাও শ্রেণিহীন শোষণমুক্ত সমাজের।স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি এবং জাতির জনকের জন্ম শতবর্ষে আমরা স্বপ্ন দেখি সুন্দর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার।

ঢাকাস্থ কক্সবাজার সমিতি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে শুভেচ্ছা ও অহর্নিশ ভালবাসা প্রকাশ করছে।

ঢাকাস্থ কক্সবাজার সমিতি