সিবিএন ডেস্কঃ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের আয়োজনে যোগ দিতে বাংলাদেশে এসে পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

মঙ্গলবার (২৩ মার্চ) সকালে তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এসময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমন্ত্রণেই বাংলাদেশে এসেছেন একসময় বাংলাদেশ থেকেই চিকিৎসাবিজ্ঞানের ডিগ্রি নেওয়া লোটে শেরিং।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, লোটে শেরিংয়ের ঢাকা সফরে দুই দেশের মধ্যে দুইটি সমাঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এই সফরে তার সফরসঙ্গী হিসেবে দেশটির রয়াল একাডেমি অব পারফর্মিং আটর্সের (রাপা) ২২ জন শিল্পী এবং চার জন সাংবাদিক গত ১৯ মার্চ ঢাকায় এসেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল আমানুর রহমান জানান, ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং আগামী ২৫ মার্চ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের সময় দুই দেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হবে।
সফরকালে ভুটানের প্রধানমন্ত্রী সাভারের জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহিদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করবেন। আগামীকাল বুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিশেষ অনুষ্ঠানমালায় সম্মানিত অতিথি হিসেবে ডা. লোটে শেরিং উপস্থিত থাকবেন। ওই দিন সন্ধ্যায় তার সম্মানে প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশগ্রহণ করবেন।

ডা. লোটে শেরিং বাংলাদেশে পরিচিত মুখ। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে চিকিৎসা শাস্ত্রে ডিগ্রি নেন তিনি। কালক্রমে তিনি ভুটানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এই দায়িত্ব পালনের সময়ই ২০১৯ সালের এপ্রিলে রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন তিনি। সে বছর পহেলা বৈশাখের জাতীয় আয়োজনে তিনি ছিলেন বাংলাদেশের আমন্ত্রিত অতিথি।