নিজস্ব প্রতিবেদক:
উখিয়া উপজেলার পালংখালী এবং টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের স্থানীয় ১০০০ পরিবারের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করেছে দেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা- কোস্ট ফাউন্ডেশন।
গত ২০ থেকে ২২ মার্চ পর্যন্ত উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ৫১৫ পরিবারে এবং টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের ৪৮৫ পরিবারসহ মোট এক হাজার পরিবারে ২০,০০০টি মাস্ক, ১০০০টি সাবান, ৫০০টি হ্যান্ড স্যানিটাইজার (২০০মিলি) এবং ৫০০ হ্যান্ড রাব বিতরণ করা হয়।
স্থানীয় প্রতিনিধিদের উপস্থিতি এবং সহযোগিতায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ সম্পন্ন করা হয়।
২০২০ সালের শুরু থেকে বিশ^ব্যাপী করোনা মহামারী চলছে। সে সময় থেকে স্থানীয়দের পাশে রয়েছে কোস্ট ফাউন্ডেশন।
এ প্রসঙ্গে পালংখালীর ৩ নং ওয়ার্ড সদস্য মোজাফ্ফর আহমেদ বলেন, কোস্ট ফাউন্ডেশন বছরের শুরুতে ও মহামারী করোনার কারণে ক্ষতিগ্রস্ত, হত দরিদ্র পরিবারের পাশে দাঁড়িয়েছিল আর্থিক সহযোগিতা নিয়ে।
করোনা সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতার পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণের জন্য কোস্ট ফাউন্ডেশন এবং দাতা সংস্থা মাল্টিজার ইন্টারন্যাশনাল-জার্মানীকে ধন্যবাদ জানান তিনি।
হ্নীলা ইউনিয়নের মহিলা মেম্বার (১,২ ও ৪ নং ওয়ার্ড) ফরিদা বেগম বলেন, যে কোন সংকট মোকাবেলায় নারীর ভূমিকা অনস্বীকার্য। বৈশি^ক কিংবা পারিবারিক সকল সমস্যা মোকাবেলায় ঘরে ও বাইরে সমান তালে কাজ করে যাচ্ছে নারীরা। নারীদের হতে হবে স্বাস্থ্য সচেতন। এ উপকরণসমূহের যথাযথ ব্যবহার করতে হবে।
তিনি বলেন, করোনা বিষয়ে নিজেরা সতর্ক থাকার পাশাপাশি পরিবারের সবার সুস্থতা নিশ্চিত করতে নারীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
জার্মানভিত্তিক দাতা সংস্থা মাল্টিজার ইন্টারন্যাশনালের অর্থায়নে কোস্ট ফাউন্ডেশন ২০১৯ সালের সেপ্টেম্বর হতে স্থানীয় জনগোষ্ঠির জন্য কোস্ট একর্ড নামক তিন বছর মেয়াদী একটি প্রকল্পের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর আগমনের ফলে ক্ষতিগ্রস্ত উখিয়া উপজেলার পালংখালী এবং টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের স্থানীয় একহাজার পরিবারের স্থায়িত্বশীল অর্থনৈতিক সমৃদ্ধি আনয়নের লক্ষ্যে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •