সিবিএন ডেস্ক:
মোবাইল ফোন অপারেটর রবির এয়ারটেল ব্র্যান্ডের নম্বর ‘০১৬’ কোডের দুটি ব্লকের নম্বর বিক্রি ও বাজারজাত নিয়ে জটিলতা কাটছেই না। রবি ‘০১৬০’ ও ‘০১৬১’ নম্বর ব্লকের কোনও নম্বর বিক্রিও করতে পারছে না। যদিও অন্যান্য ব্লকের নম্বর বিক্রিতে বাধা নেই। তবে অপারেটরটিকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে থেকে অনুমোদন নিয়ে বিক্রি করতে হয়। ০১৬ নম্বরের জন্য অপারেটরটিকে বিটিআরসি ৬ মাস করে অনুমোদন দিয়ে থাকে।

জানা যায়, গত ৬ জানুয়ারি রবি ০১৬ নম্বর সিরিজে ইতোমধ্যে ব্যবহৃত নম্বরগুলো রবি নেটওয়ার্কে সচল রাখা এবং ০১৬ বিপণন ও বিক্রির জন্য বিটিআরসির কাছে আবেদন করে। বিটিআরসির ২৫০তম কমিশন সভায় ০১৬ নম্বর (দুটি ব্লক ছাড়া) আগামী ৬ মাসের জন্য বিক্রির অনুমোদন দেয়। তবে বলা হয় যেসব নম্বর বন্ধ আছে বা নিষ্ক্রিয় আছে সেগুলো কোনোভাবে পুনব্যবহার বা পুনঃবিক্রি করা যাবে না। আর দুটি ব্লকের (০১৬০ ও ০১৬১) নতুন নম্বর বিক্রি বা বাজারজাতে নিষেধাজ্ঞা বহাল রয়েছে। এই নির্দেশনা অমান্য করলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।

গ্রামীণফোন মূল নম্বরের পাশাপপাশি ০১৩ ও বাংলালিংক ০১৪ বরাদ্দ পেয়েছে এবং বাজারজাতও করছে। অপারেটর দুটিকে ৬ মাস সংক্রান্ত কোনও অনুমোদন নিতে হয় না। রবি এয়ারটেলকে একীভূত করে নেওয়ার পরে আইনগতভাবেই ০১৬ এর মালিক হয়ে যায়। তবে বিটিআরসির শর্ত ছিল দুই বছরের মধ্যে ০১৬ নম্বরটি ০১৮ –এ রূপান্তর করতে হবে। ওই শর্ত মেনেই অপারেটরটি নতুন করে সিম বিক্রি শুরু করে। যদিও রবি বরাবরই দাবি জানিয়েছে, রূপান্তর সম্ভব নয়। বিটিআরসি শর্ত জুড়ে দিলেও কারিগরিভাবে সেই শর্ত বাস্তবায়ন করা সম্ভব হয়নি। অপারেটরটির পক্ষ থেকে এ কথা বলার পরে বিটিআরসি থেকেও বিষয়টি যাচাই করে সত্যতা পাওয়া যায়। জানা যায়, দুই বছর পার হয়ে গেলেও ০১৬ নম্বরকে ০১৮ নম্বরে রূপান্তর করা সম্ভব হয়নি। রবি সিম বিক্রি করে বিটিআরসির শর্ত মেনে। রবি এখন ৬ মাস করে এয়ারটেল ব্র্যান্ডের নম্বর বিক্রির জন্য অনুমোদন পায় বিটিআরসি থেকে। তবে দুটি ব্লকের নিষেধাজ্ঞা এখনও কাটেনি।

জানা গেছে, এই জটিলতা কাটানোর জন্য রবি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আবেদন করেছে।

এ বিষয়ে জানতে চাইলে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার শাহেদ আলম বলেন, চূড়ান্ত অনুমোদনের জন্য আমরা মন্ত্রণালয়ে আবেদন করেছি। আমরা জানিয়েছি, কারিগরিভাবে যেহেতু ০১৬ নম্বরকে ০১৮ করা সম্ভব নয়, সেহেতু এই শর্তটাকে সংশোধনের জন্য আবেদনে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
cbn