অনলাইন ডেস্ক: স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন, দেশে লকডাউনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয় নি। এখন পর্যন্ত একেবারে হাইয়েস্ট লেভেল থেকে আমাদের কাছে সিদ্ধান্ত আসেনি।

রোববার (২১ মার্চ) সেন্ট্রাল মেডিক্যাল স্টোরস ডিপো-সিএমএসডি’র নতুন ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান স্বাস্থ্য সচিব।

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ বাড়ছে। এমন পরিস্থিতিতে গত বছরের মতো এবারও লকডাউন দেওয়া হবে কি না, সে বিষয়ে গণমাধ্যমকর্মীরা জানতে চান স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের কাছে।

আব্দুল মান্নান বলেন, ‘এখন পর্যন্ত এরকম কোনো সিদ্ধান্ত আমাদের হাতে নেই। তবে জাতি স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন করছে, সারা পৃথিবীতে বাঙালিরা উদযাপন করছে। তাহলে আমাদের বুঝতে হবে, যদি আমাদের পরবর্তীতে কোনো সিদ্ধান্ত নিতে হয়, হয়ত বা নেওয়া হতে পারে।’

তবে এখন পর্যন্ত একেবারে হাইয়েস্ট লেভেল থেকে আমাদের কাছে সিদ্ধান্ত আসেনি বলেও জানান স্বাস্থ্য সচিব।

এর আগে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিব কর্নার উদ্বোধন করেন স্বাস্থ্যসচিব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক ও অতিরিক্ত সচিব আবু হেনা মোস্তফা জামান। ভবন উদ্বোধনে ভার্চুয়ালি যুক্ত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আট একর জমির ওপর তৈরি করা হয়েছে নতুন পাঁচতলা ভবনটি। ভবনের এক থেকে তিন তলা পর্যন্ত ওয়্যারহাউস করা হবে। বাকি দুই তলা অফিসের কাজে ব্যবহার করা হবে।

দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা আছে জানিয়ে অনুষ্ঠানে স্বাস্থ্যসচিব বলেন, দেশে ভ্যাকসিন উৎপাদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে। টিকা নিজ দেশে উৎপাদনে আমরা কাজ শুরু করেছি। আমাদের সক্ষমতা রয়েছে, শুধু অনুমোদন নেই। অনুমোদন নেওয়ার জন্য চেষ্টা চলছে।

কেন্দ্রীয় ঔষধাগারের জায়গায় এখনও অনেক জিনিসপত্র আছে জানিয়ে স্বাস্থ্যসচিব বলেন, ‘এখানে অনেক গুরুত্বপূর্ণ জিনিস রয়ে গেছে, যা অনেক পুরোনো। এই মালামালগুলো দ্রুত কীভাবে সরানো যায় এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।’

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •