অনলাইন ডেস্ক: জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস মন্তব্য করেছেন, বিশ্বব্যাপী মুসলিমদের ওপর বিদ্বেষ ও বৈষম্য ‘মহামারি পর্যায়ে’ পৌঁছেছে।

জতিসংঘ আয়োজিত ইসলামোফোবিয়া মোকাবেলায় আন্তর্জাতিক দিবস উপলক্ষে গত বুধবার এক অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য দেওয়ার সময় এমন মন্তব্য করেন তিনি।

গুতেরেস বলেন, বৈশ্বিক ধারণা থেকে জাতীয়তাবাদ গ্রহণ এবং সংখ্যালঘুর অধিকারকে দূরে ঠেলে দেওয়ার অংশ হিসেবে মুসলিমবিরোধী বিদ্বেষ বাড়ছে।

মহাসচিবের ভাষ্যমতে, মুসলিমবিরোধী বিদ্বেষের উত্থান নিশ্চিতভাবে বিশ্বে নানান উদ্বেগের জন্ম দেবে। এমন গোষ্ঠীগত জাতীয়তাবাদ, নব্য নাৎসিবাদ, উসকানি ও ঘৃণামূলক বক্তব্যের পুনরুত্থানের লক্ষ্য হলো মুসলমান, ইহুদিসহ কিছু সংখ্যালঘু খ্রিস্টান সম্প্রদায় এবং ঝুঁকিতে থাকা অন্য জনগোষ্ঠী।

এ সময় জাতিসংঘ মহাসচিব পবিত্র কোরআন থেকেও উদ্ধৃত করেন। তিনি বলেন, পবিত্র কুরআন আমাদের শিক্ষা দেয় বিভিন্ন জাতি ও গোত্রকে সৃষ্টি করা হয়েছে একে অপরের সঙ্গে পরিচিত হওয়ার জন্য। ভিন্নতার মধ্যেই ঐশ্বর্য রয়েছে, এটি কোনো হুমকি নয়।

তিনি আরও বলেন, সংখ্যালঘু গোষ্ঠী আমাদের সাংস্কৃতিক ও সামাজিক বুননের ঐশ্বর্যের অংশ। বর্তমানে আমরা শুধু বিভিন্ন বৈষম্যই দেখছি না পাশাপাশি আত্মীকরণের বিভিন্ন নীতি গ্রহণ করতে দেখি। এভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের সাংস্কৃতিক ও ধর্মীয় পরিচয়কে মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে।

সূত্র : খালিজ টাইমস