মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলার ৪ টি উপজেলার ১৫ টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করা ১১২ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে বাছাইকালে ১০ জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। একই ইউনিয়ন পরিষদ গুলোর সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৩ জনের এবং সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১০ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসারগণ মনোনয়নপত্র বাছাই এর দিনে শুক্রবার ১৯ মার্চ তাঁদের স্ব স্ব কার্যালয়ে মনোনয়নপত্র বাছাই কাজ সম্পন্ন করেন।

কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৫ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বাতিল করা চেয়ারম্যান প্রার্থী হলেন-মোছলেম উদ্দিন। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৪ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬৩ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জনের মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বাতিল করা চেয়ারম্যান প্রার্থীরা হলেন-মো: কাউছার, এ.কে খান ও মোস্তাক আহমদ। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৯ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬২ জনের মধ্যে ২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জন প্রার্থীর মধ্যে ২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬৩ জনের মধ্যে ১জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৪ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৪৪ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১১ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৩৮ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধুরুং ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৫ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৩২ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১০ জন প্রার্থীর মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৩০ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলার লেমসীখালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৮ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৪ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৪২ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৭ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৪৩ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

পেকুয়া উপজেলার টৈটং ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৯ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মনোনয়নপত্র বাতিল হওয়া চেয়ারম্যান প্রার্থী হলেন-এস.এম জুবাইদুল্লাহ লিটন। ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৪৩ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৪ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৬ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৯২ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১৭ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৯২ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

টেকনাফ উপজেলার সেন্টমর্টিন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৬ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৯ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ২৮ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

টেকনাফ উপজেলার টেকনাফ সদর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জনের মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। চেয়ারম্যান পদে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন-জিয়াউর রহমান জিহাদ, আবদুর রহমান ও আবদুল ওয়াজেদ। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১২ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ৫৯ জনের মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

টেকনাফ উপজেলার হোয়াইক্ষ্যং ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ৭ জনের মধ্যে ২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। চেয়ারম্যান পদে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন-মো: ফরিদুল আলম ও নুরুল হোসাইন সিদ্দিকী। একই ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ২৬ জন প্রার্থীর মধ্যে সকলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাধারণ মেম্বার পদে মনোনয়নপত্র দাখিলকারী ১১৫ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা আগামী ২২ মার্চের মধ্যে নিজ নিজ আপীল কর্তৃপক্ষের কাছে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপীল করতে পারবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •