পেকুয়া প্রতিনিধি :

কক্সবাজারের পেকুয়া উপজেলাধীন টৈটং ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া চেয়ারম্যান পদপ্রার্থী জাহেদুল ইসলাম চৌধুরীর মনোনয়ন বাতিল চেয়ে রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেছেন পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো. শহিদুল্লাহ। শহিদুল্লাহ উপজেলার অত্র ইউনিয়নের বাজার পাড়া এলাকার মৃত নুরুল হকের ছেলে ও আসন্ন টৈটং ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী।

বৃহস্পতিবার (১৮ মার্চ) টৈটং ইউনিয়ন পরিষদ নির্বাচন রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ইরফান উদ্দিন বরাবর এ লিখিত অভিযোগ করেন মো. শহিদুল্লাহ।

লিখিত আবেদনে শহিদুল্লাহ উল্লেখ করেন নৌকা প্রতিক পাওয়া জাহেদুল ইসলাম চৌধুরী চেয়ারম্যান পদে দায়িত্ব পালনকালে মানবিক সহায়তার ১৫ মেট্রিক টন চাল আত্মসাত করেন। গতবছর চাল আত্মসাতের অভিযোগ এনে পেকুয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আমিনুল ইসলাম বাদী হয়ে ১৯৭৪ ইং সনের বিশেষ ক্ষমতা আইনের ২৫(১) ধারায় তার বিরুদ্ধে মামলা করেন। যার মামলা নং জি আর ৪৩/২০২০। বর্তমানে এ মামলা বিচারাধীন। এই আবেদনে আরও উল্লেখ করা হয় যে, মামলা রুজু হওয়ার পরেরদিন ২৯ এপ্রিল জাহেদুলকে চেয়ারম্যানের পদ থেকে সাময়িক অব্যাহতি দেন স্থানীয় সরকার মন্ত্রণালয়। চাল কেলেঙ্কারির অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ৩০ এপ্রিল কক্সবাজার জেলা আওয়ামী লীগ তাকে টৈটং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকেও বহিস্কার করেন। পরবর্তীতে ২৯ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে চূড়ান্তভাবে বহিস্কার করে টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূণ্য ঘোষণা করেন।

আবেদনকারী শহিদুল্লাহ বলেন আবেদনে আরও উল্লেখ করেন, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ আইন) ২০০৯ এর ২৬(২) এর(ড) মতে কোন ব্যক্তি দুর্নীতির দায়ে বরখাস্ত হওয়ার ৫ (পাঁচ) বছর অতিক্রান্ত না হলে তিনি পদের জন্য যোগ্য মনোনীত হবেন না। যেহেতু জাহেদুল ইসলাম গত ২৯ জুলাই ২০২০ ইং তারিখে দুর্নীতির দায়ে চেয়ারম্যান পদ হতে অপসারিত হয়। যা এখনো ৫ বছর অতিক্রান্ত হয়নি সেহেতু তিনি উক্ত চেয়ারম্যান পদের জন্য যোগ্য নয়।

এম শহিদুল্লাহ বলেন, নির্বাচনী আইন সভার জন্য সমান হতে হবে। তার বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছি। ১৯ মার্চ এবিষয়ে সুরহা না হলে উচ্চ আদালতের ধারস্ত হবো।

এ ব্যাপারে টৈটং ইউনিয়ন পরিষদ নির্বাচন রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ইরফান উদ্দিন বলেন, আগামীকাল ১৯ মার্চ টৈটং ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থীতা যাচাই বাছাইয়ের দিন ধার্য্য করা আছে। ওইদিন আমরা শুধু জাহেদুল ইসলাম চৌধুরী নয় সকল প্রার্থীর যাবতীয় বিষয় খতিয়ে দেখবো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •