সিবিএন ডেস্ক:
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগ দিতে এবং দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় ও গভীর করতে মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম মোহামেদ সলিহ বৃহস্পতিবার (১৭ মার্চ) দুই দিনের সফরে ঢাকায় আসছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরে সলিহকে অভ্যর্থনা জানাবেন। সাভারে জাতীয় স্মৃতিসৌধসহ অন্যান্য রাষ্ট্রীয় প্রটোকল সম্পন্ন করে বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন এবং সেখানে বক্তব্য প্রদান করবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি অন্তত চারটি সমঝোতা স্মারক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি।

সমঝোতা স্মারকের মধ্যে গভীর সমুদ্রে মৎস্য আহরণ, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য যৌথ কমিশন গঠন, নিয়মিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক এবং সাংস্কৃতিক চুক্তি।

এ বিষয়ে বুধবার (১৭ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘মালদ্বীপকে শুধুমাত্র শ্রমবাজারের একটি দেশ হিসেবে আমরা বিবেচনা করছি না। আমরা দেশটির সঙ্গে সম্পর্কের পরিধি বাড়াতে চাই।’

দক্ষিণ এশিয়ার দেশ হলেও মালদ্বীপের সঙ্গে বাংলাদেশের কোনও বাণিজ্য চুক্তি নেই। আমরা এ বিষয়ে একটি প্রস্তাব দিয়েছি এবং বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকের জন্য একটি চিঠি পাঠিয়েছি বলে তিনি জানান।

দুই দেশের মধ্যে জাহাজ ও বিমান চলাচলের বিষয়ে উভয়ের আগ্রহ আছে, যা বৃহত্তর কানেক্টিভিটির অংশ হিসেবে দেখা যায় বলে তিনি জানান।

করোনা পরিস্থিতির সময়ে মালদ্বীপকে খাদ্য, মেডিক্যাল সহায়তা দেওয়া হয়েছে জানিয়ে এই কর্মকর্তা বলেন, এই সময়ে আমরা মালদ্বীপে কর্মহীন প্রায় ১০ হাজার বাংলাদেশিকে ফেরত এনেছি।

তিনি বলেন, করোনা ভ্যাকসিন দেওয়ার জন্য আমরা একটি মেডিক্যাল দল পাঠিয়েছি, যারা সেখানে দুই মাস অবস্থান করবে।

সহযোগিতার বিষয়ে তিনি বলেন, ইনফরমেশন টেকনোলজি, পশুপালন, কৃষি, মিঠা পানির মৎস্য চাষসহ অন্যান্য বিষয়ে বাংলাদেশের দক্ষতা রয়েছে। আবার গভীর সমুদ্রে মাছ ধরার ক্ষেত্রে মালদ্বীপের রয়েছে অনেক দিনের অভিজ্ঞতা।

এই কর্মকর্তা বলেন, উভয় দেশ নিজেদের ভালো অভিজ্ঞতা বিনিময় করলে দুই দেশেরই লাভ হবে।

উল্লেখ্য, মালদ্বীপের রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে তার স্ত্রী ফার্স্টলেডি ম্যাডাম ফাজনা আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদ ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রীসহ মোট ২৭ জন অতিথি আসবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •