মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

যান্ত্রিক ত্রুটির কারণে রাজশাহীর তানোর উপজেলায় একটি প্রশিক্ষণ বিমান জরুরি অবতরণের পর উল্টে গেছে। এতে শিক্ষানবিস পাইলট, কক্সবাজারের সন্তান নাহিদ এরশাদ নয়ন (২২) এবং প্রশিক্ষক মাহফুজ প্রাণে রক্ষা পেয়েছেন। রাজশাহী জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (তানোর-গোদাগাড়ী সার্কেল) আব্দুর রাজ্জাক এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার ১৬ মার্চ বেলা ২ টা ২০ মিনিটের দিকে রাজশাহীর তানোর উপজেলার তালন্দ ইউনিয়নের লালপুর গ্রামের একটি আলুক্ষেতে বাংলাদেশ ফ্লাইং একাডেমির এসটি এজিজি প্রশিক্ষণ বিমানটি জরুরি অবতরণ করে। এই সময় সামনের চাকা ভেঙে বিমানটি উল্টে যায়। এতে প্রশিক্ষক ও শিক্ষানবিশ পাইলট কক্সবাজারের নাহিদ উল্টে যাওয়া বিধ্বস্ত বিমান থেকে দ্রুত নামার সময় আহত হয়। খবর পেয়ে আহতদ্বয়কে রাজশাহী জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন দ্রুত উদ্ধার করে প্রথমে তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।পরে তাদের রাজশাহী ক্যান্টনমেন্ট হাসপাতালে নেওয়া হয়। সেখানে স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা দেওয়ার পর শিক্ষানবিশ পাইলট কক্সবাজারের নাহিদ ও তাঁর প্রশিক্ষক এখন শংকমুক্ত রয়েছেন বলে হাসপাতাল সুত্রে জানা গেছে।

প্রশিক্ষণ বিমানটি রাজশাহী বিমানবন্দর থেকে একইদিন বেলা ১ টা ১৫ মিনিটের দিকে উড্ডয়ন করেছিলো বলে রাজশাহী জেলা পুলিশ সুত্রে জানা গেছে।এদিকে, তানোর থানার ওসি রাকিবুল হাসান জানিয়েছেন, দুর্ঘটনা খবর পেয়ে ঢাকা থেকে একটি হেলিকপ্টার লালপুর মাঠে এসেছিল। কিন্তু বিমানে থাকা প্রশিক্ষক ও শিক্ষানবিশ পাইলট কক্সবাজারের নাহিদ গুরুতর আহত না হওয়ায় ১০ মিনিট চক্কর দিয়ে বিমানটি আবার ঢাকা ফিরে যায়।

প্রশিক্ষণ বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য সরকারীভাবে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।

কক্সবাজারের রামু উপজেলার রশিদনগর ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার, পানিরছরা গ্রামের বাসিন্দা মোহাম্মদ হান্নান ছিদ্দিকী ও মোমেনা আক্তার এর জ্যেষ্ঠ সন্তান নাহিদ এরশাদ নয়ন ২০১৭ সালে কৃতিত্বের সাথে এইসএসসি উত্তীর্ণ হওয়ার পর বিমানে পাইলট হয়ে আকাশে উড়ার স্বপ্ন নিয়ে বাংলাদেশ ফ্লাইং একাডেমিতে যোগ দেয়। স্বপ্নবাজ নাহিদের চাচা রশিদনগরের রাজনীতিবিদ, তরুণ ব্যবসায়ী মোহাম্মদ নাছির উদ্দিন জানান, নাহিদ আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যেই বিমান চালনার চুড়ান্ত পাইলট হয়ে বাংলাদেশ ফ্লাইং একাডেমী থেকে সনদ নিয়ে বের হওয়ার কথা রয়েছে।

ভয়াবহ বিমান দুর্ঘটনা জীবন রক্ষা পাওয়ায় অদম্য সাহসী ও মেধাবী নাহিদ এর পিতা রশিদনগর ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী মোহাম্মদ হান্নান ছিদ্দিকী ও তাঁর সহধর্মিণী মোমেনা আক্তার মহান আল্লাহরাব্বুল আলামীনের কাছে শোকরিয়া জ্ঞাপন করে তাদের সন্তান শিক্ষানবিশ পাইলট নাহিদ এরশাদ নয়ন এর সফলতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •