বলরাম দাশ অনুপম :
প্রথম দফায় আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে কক্সবাজার জেলার ১৫ ইউনিয়ন পরিষদের নির্বাচন। সাথে অনুষ্ঠিত হবে চকরিয়া ও মহেশখালী পৌরসভার নির্বাচন। এসব নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৮ মার্চ, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৯ মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ।

তফসিল ঘোষণার পর থেকে পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সম্ভাব্য মেয়র-চেয়ারম্যান ও কাউন্সিলর-মেম্বার প্রার্থীদের নানা ধরণের প্রচারণা শুরু হয়েছে। ইউনিয়ন পরিষদ ও পৌর নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হওয়ায় মেয়র-চেয়ারম্যান প্রার্থীরা দলীয় প্রতীক পেতে মরিয়া হয়ে উঠেছে। ইতোমধ্যে বিএনপি পৌর ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়েছে। তাই আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা পেতে ঢাকায় জোর লবিং চালাচ্ছেন ২ পৌরসভা ও ১৫ ইউনিয়নের অর্ধশত মেয়র-চেয়ারম্যান প্রার্থী।

তবে কারা হচ্ছেন নৌকার প্রার্থী, তা জানা যাবে আজ। দলীয় প্রার্থী চূড়ান্ত করতে দলের সংসদীয় এবং স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা ডেকেছে আওয়ামী লীগ। আজ শনিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই যৌথসভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি এবং সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মহেশখালী ও চকরিয়া পৌরসভার নির্বাচন হবে ইভিএমে।

দুটি পৌরসভা ছাড়া জেলার যেসব ইউনিয়নে আগামী ১১ এপ্রিল নির্বাচন অনুষ্ঠিত হবে সেসব ইউনিয়ন হলো-মহেশখালী উপজেলার হোয়ানক, মাতারবাড়ী ও কুতুবজোম ইউনিয়ন, কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণ ধুরং, কৈয়ারবিল, লেমশীখালী, উত্তর ধুরুং ইউনিয়ন, টেকনাফ উপজেলার হ্লীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ সদর, হোয়াইক্যং ইউনিয়ন এবং পেকুয়া উপজেলার টেটং ইউনিয়ন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •