cbn

তাওহীদুল ইসলাম নূরী

আজ হিজরি রজব মাসের ২৬ তারিখ। পবিত্র শবে মিরাজ। বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) এর ঊর্ধ্বলোকে পরিভ্রমণের ঐতিহাসিক ও অলৌকিক ঘটনার স্মারক দিবস। এই রাতেই বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) মক্কা শরিফ থেকে ফেরেশতা জিবরাইল (আ.) এর সঙ্গে সপ্তম আসমান পেরিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিনের সাক্ষাৎ লাভ করে আবার পৃথিবীতে ফিরে আসেন। এ কারণেই হিজরি রজব মাসের ২৬ তারিখের রাতটি বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শবে মিরাজের এ মহিমান্বিত রাতে পবিত্র কোরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির-আজকার, দোয়া-দরুদ, মিলাদ মাহফিল, দোয়া মোনাজাতসহ ইবাদত-বন্দেগির মাধ্যমে আল্লাহ তাআলার অশেষ মেহেরবানি ও তাঁর প্রিয় হাবিব (সা.) এর সন্তুষ্টি অর্জন কামনা করেন মুমিন মুসলমানগণ। পবিত্র এ রাতটি বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হয়।

বোখারী শরীফের বর্ণনা অনুযায়ী, ঊর্ধ্বাকাশে যাওয়ার পথে তিনি (হযরত মোহাম্মদ স.) বিভিন্ন নবী রাসূলদের সাক্ষাত লাভ বরেন। হাদিসের বর্ণনা অনুসারে প্রথম আসমানে সাক্ষাত লাভ করেন প্রথম মানব এবং নবী আদম (আ.), দ্বিতীয় আকাশে হযরত ঈসা (আ.) এবং ইয়াহইয়া (আ.), তৃতীয় আসমানে হযরত ইউসুফ (আ.) চতুর্থ আসমানে ইদ্রিস (আ.), পঞ্চম আসমানে দেখা পান হযরত হারুন (আ.), ষষ্ঠ আসমানে মুসা (আ.) এবং সপ্তম আসমানে তিনি সাক্ষাত লাভ করেন হযরত ইব্রাহিম (আ.) এর সঙ্গে সাক্ষাৎ লাভ করেন তিনি।

এই মিরাজের রাতেই মুসলমানদের জন্য বিভিন্ন সিদ্ধান্ত ঘোষিত হয়। এসব সিদ্ধান্তের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, এক আল্লাহ ছাড়া অন্য কারও ইবাদত করা যাবে না। উপাস্য হিসেবে গ্রহণ করা যাবে না। পিতামাতার সঙ্গে ভাল ব্যবহার করতে হবে। নিকটাত্মীয় স্বজনের অধিকার দিতে হবে, মিসকিন ও পথশিশুদের অধিকার দিতে হবে। অপচয় করা যাবে না। অপচয়কারী শয়তানের ভাই। কার্পণ্য বা কৃপণতাও করা যাবে না। সন্তান হত্যা করা যাবে না। ব্যাভিচারের ধারের কাছেও যাওয়া যাবে না। মানব হত্যা করা যাবে না। এতিমের সম্পদ আত্মসাত করা যাবে না। প্রতিশ্রুত পালন বা ওয়াদাপূর্ণ করতে হবে। ওজন বা মাপে কম দেয়া যাবে না। অজ্ঞতার সঙ্গে কোন কিছু করা যাবে না। পৃথিবী তথা জমিনের ওপর দম্ভভরে চলাফেরা করা যাবে না। এছাড়াও মুসলমানদের ইমানের পরেই নামাজ যা মিরাজের রাতেই আল্লাহর কাছ থেকে উপহার হিসেবে লাভ করেন তিনি।

এদিকে, আজ বৃহস্পতিবার (২৬ রজব) দিবাগত রাতে এবাদত বন্দেগীর মাধ‌্যমে সারাদেশে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •