প্রেস বিজ্ঞপ্তি:

বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের সিনিয়র কর্মকর্তা ও কক্সবাজার সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর হোসাইন আহমেদ আরিফ ইলাহী গত ৭ মার্চ, ২০২১  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চল (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, ফেনী, নোয়াখালী) এর পরিচালক পদে যোগদান করেন। বিসিএস ১৪’শ ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯৩ খ্রি: কক্সবাজার সরকারি কলেজে ইংরেজি বিভাগের প্রভাষক পদে যোগদানের মাধ্যমে ক্যাডার সার্ভিসে কর্মজীবন শুরু করেন এবং ২০১৬ সালে শিক্ষা ক্যাডারের সর্বোচ্চ পদ প্রফেসর পদে পদোন্নতি লাভ করেন।

তিনি সাতকানিয়া সরকারি কলেজ, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম, হাজী মুহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম, চট্টগ্রাম কলেজ, নরসিংদী সরকারি কলেজ, ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ, বাংলাদেশ নেভাল একাডেমী, বাংলাদেশ মিলিটারি একাডেমিতে কর্মজীবনের দীর্ঘ সময় অতিবাহিত করেন। বর্ণাঢ্য চাকুরী ও কৃতিত্বপূর্ন জীবনের অধিকারী প্রফেসর আরিফ ইলাহী আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা ও ঢাকা কমার্স কলেজ হতে তাঁর শিক্ষকতা জীবন শুরু করেছিলেন।

তিনি একজন Fulbright Scholar এবং University of Nevada, USA হতে ELT, Hornby School in England হতে Education Management এবং India হতে TESOL এর উপর শিক্ষা লাভ করেছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমানকে নিবেদিত কবি শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ, আসাদ চৌধুরী, মহাদেব সাহা, কামাল চৌধুরী সহ আরও অনেক কবির কবিতার ইংরেজি অনুবাদ, তাঁর নিজের কবিতা ও প্রবন্ধ The Daily Star ও The Daily Sun সহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণামুলক লেখা বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। স্হানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সেমিনার ও কনফারেন্স এ তিনি অংশগ্রহণ করেছেন এবং পেপার প্রেজেন্ট করেছেন।

তিনি একাধারে প্রশিক্ষক, কবি, অনুবাদক, প্রাবন্ধিক, গল্পকার, টিভি অভিনেতা, folklore সংগ্রাহক, nature lover, environment activist, amateur photographer, short film maker, interfaith dialogue initiator.

তিনি Bangladesh English Language Teachers’ Association (BELTA) Cox’s Bazar Chapter এর প্রতিষ্ঠাতা এবং এর মাধ্যমে তিনি বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষকদের ELT প্রশিক্ষণ দিয়েছেন, American Center, British Council ও THT এর সহযোগিতায় কয়েকটি সফল কর্মশালা পরিচালনা করেছিলেন। তাঁর উদ্ভাবিত Building Interfaith Harmony through English Language Learning এই concept ও initiative দ্বারা তিনি বিভিন্ন মাদ্রাসা, মন্দির, বৌদ্ধ বিহার ও চার্চ এর শিক্ষক, ইমাম, পুরোহিত, ভান্তে ও প্যাস্টরদেরকে একই প্লাটফর্মে এনে ইংরেজি প্রশিক্ষণের মাধ্যমে সম্প্রীতি ও ইংরেজি ভাষার দক্ষতা অর্জনে বিশেষ ভূমিকা রেখেছিলেন। ২০১২ সালে রামুর ঘটনায় ক্ষতিগ্রস্ত ছাত্র-ছাত্রীদের মাঝে তিনি শিক্ষা সামগ্রী বিতরণ করেছিলেন এবং তাদের অভিভাবকদের মানসিক সাপোর্ট প্রদান করেছিলেন। প্রয়াত বড় ভান্তে সত্যপ্রিয় মহাথের, করুনাশ্রী ভান্তে, রাংকুট বনাশ্রম ভান্তে ভদন্ত কে.শ্রী জ্যোতিসেন থের, প্রজ্ঞানন্দ ভান্তে প্রমূখ প্রফেসর আরিফ ইলাহির এই অসাধারণ উদ্যোগগুলোর ভূয়সী প্রশংসা করেছিলেন।

তিনি Brac এর “মেধাবিকাশ কর্মসূচী” র Syllabus Designing এ সম্পৃক্ত ছিলেন। BIAM, Cox’s Bazar Regional Center এ Resource Person (ELT) হিসেবে তিনি BCS Cadre ও Non-Cadre অফিসারদের প্রশিক্ষণ প্রদান করে থাকেন।

তিনি বিভাগীয় প্রধানের দায়িত্ব পালনকালীন তাঁর উদ্যোগে কক্সবাজার সরকারি কলেজে ইংরেজি বিষয়ে অনার্স কোর্স চালু হয়। তিনি ক্যাম্পাসের আবৃত্তি প্রাঙ্গণ “কবিতা কানন” এবং বিভাগীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন “প্রবাল” এর প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা। তিনি কক্সবাজার জেলাবাসীর গর্ব। বিরল সম্মানের অধিকারী এবং কক্সবাজার জেলা থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক পদে নিয়োগপ্রাপ্ত প্রথম কর্মকর্তা। তাঁর পৈত্রিক নিবাস কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং এ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •