ইমাম খাইর, সিবিএন:
সাধারণতঃ আজকাল গর্ভবতিকে ভর্তি করালেই ডাক্তারের পরামর্শ সিজারের। এই পরীক্ষা, সেই পরীক্ষা কত্তো ভোগান্তি-কোন ইয়াত্তা নাই। বেসরকারি হাসপাতালে বর্তমানের স্রোতের বিপরীতে রয়েছে মেরিন সিটি হাসপাতাল। যেটি কক্সবাজার শহরের প্রবেশদ্বার লিংক রোডে মাসখানেক আগে যাত্রা করেছে। এই অল্প ক’দিনের মধ্যেই ব্যবসা নয়, সেবাই যে তাদের টার্গেট-প্রমাণিত।
মেরিন সিটি হাসপাতালে প্রসূতি মায়েদের সেবায় রয়েছে ‘সর্বাধুনিক নরমাল ডেলিভারি সেন্টার’ যা ২৪ ঘণ্টাই খোলা থাকে, যেন মায়েরা জরুরি মুহূর্তেও চিকিৎসা থেকে বঞ্চিত না হয়।
সার্বক্ষনিক বিশেষজ্ঞ কনসালটেন্ট-এর সরাসরি তত্ত্বাবধানে, দক্ষ নার্স টিম দ্বারা পেইনলেস নরমাল ডেলিভারি করা হয়।
দীর্ঘদিন পর হলেও মেরিন সিটি হাসপাতাল এনে দিয়েছে নিরাপদ ও নরমালি সন্তান প্রসবের নবদিগন্ত।
গত মঙ্গলবার (৯ মার্চ) ২ জন গর্ভবতীর বিশেষজ্ঞ ডাক্তার ও নার্সদের তত্ত্বাবধানে নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে। প্রসূতি মায়েরা সুস্থ আছে। তাদেরকে পরম মমতায় সব ধরনের গাইনি আধুনিক চিকিৎসা দেওয়া হচ্ছে।
আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী।
সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার। এই অধিকার নিয়ে আজই আসুন মেরিন সিটি হাসপাতাল।
এই হাসপাতালে গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হচ্ছে। পাশাপাশি হাসপাতাল কর্তৃপক্ষের মমতায় প্রসূতি মায়েদের পরিচর্যা ও চিকিৎসা দেয়া হচ্ছে।
বিশেষায়িত সেবা হল মায়েদের ‘পেইনলেস নরমাল ডেলিভারি’ যার ফলে একজন মা তার সন্তান প্রসবকালীন সম্পূর্ণ ব্যথ্যামুক্ত, নিরাপদ এবং কোনো রূপ জটিলতা ছাড়াই স্বাভাবিকভাবে তার সন্তান প্রসব করতে পারেন।
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এএমজি ফেরদৌস বলেন, মেরিন সিটি হাসপাতাল পেট কাটা বাণিজ্য নয়। নরমাল ডেলিভারি করে মা-জাতিকে সুস্থ রাখার দৃঢ় প্রত্যয় আমাদের।
তিনি বলেন, মায়েদের প্রসব পূর্ববর্তী, প্রসবকালীন ও পরবর্তী সেবাসহসব ধরনের গাইনি রোগের সমন্বিত চিকিৎসা নিয়মিত প্রদান হয়। মাত্র সাড়ে ৮ হাজার টাকায় রয়েছে নরমাল ডেলিভারির সুযোগ।
এএমজি ফেরদৌস বলেন, পর্যটন নগরী কক্সবাজারে সাধ্যের মধ্যে আধুনিক ও উন্নত চিকিৎসাসেবা দিতে এই হাসপাতালের যাত্রা শুরু হয়েছে। স্বল্প খরচে উন্নত প্রযুক্তিতে ও আধুনিক পদ্ধতিতে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের আধুনিক চিকিৎসাসেবা বঞ্চিত জনগণ ও শহরের আশেপাশের অঞ্চলের রোগিদের সঠিক সেবা দেয়ার লক্ষ্যে নিয়ে মেরিন সিটি হাসপাতাল বদ্ধপরিকর।

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •