শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া:
কক্সবাজারের কুতুবদিয়ায় প্রি-ভোকেশনাল স্কিলস্ ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুর ২টায় বড়ঘোপ কৈবত্য পাড়ায় প্রকল্প পরিচালক মোঃ মাহবু হাসান শাহীন এই প্রোগ্রামের উদ্বোধন করেন।

কমিশনার (ভূমি) মুহাম্মদ হেলাল চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রস্ক পেইজ-২ প্রকল্পের সহকারী পরিচালক মোঃ মশরেকুল আলম উপজেলা শিক্ষা অফিসার আনোয়ারুল কাদির, ইডি-শেপ জেসমিন মিতা।

বক্তারা বলেন, সরকারি খরচে প্রশিক্ষণ নিয়ে নিজেকে দক্ষ জনশক্তিতে পরিণত করার এটাই সুযোগ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেরা ইয়ামিন,ম্যানেজার সেভ দ্যা চিল্ড্রেন, সিরাজুল ইসলাম, ট্রেনিং কো-অর্ডিনেটর, রস্ক,মানিক আখন্দ, ফোকাল পয়েন্ট শেইপ প্রমুখ।

জানা যায়, কুতুবদিয়ায় বড়ঘোপ, আলী আকবর ডেইল, দক্ষিণ ধূরুং ও লেমশীখালী ইউনিয়নের চারটি কেন্দ্রে ইলেকট্রনিক হাউজ ওয়ারিং এন্ড সোলার সিষ্টেম, বিউটি কেয়ার, ইন্ডাস্টয়াল সুইং মেশিন অপারেশন এন্ড টেইলরিং ও ব্লক বাটিক এন্ড স্কিন প্রিন্টিং এর উপর এলাকার শিক্ষা বঞ্চিত ঝরে পড়া জনগোষ্ঠীকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিকে রুপান্তরের জন্য রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ফেইজ-২ প্রকল্প পরিচালিত হচ্ছে। রস্ক ফেইজ-২ মূলত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন শিক্ষা অধিদপ্তরের একটি প্রকল্প। বিশ্ব ব্যাংকের সহায়তায় গত বছর থেকে কুতুবদিয়ায় প্রকল্পটির কার্যক্রম চলমান রয়েছে। প্রথম ধাপে বড়ঘোপ ও আলী আকবর ডেইল ইউনিয়নে দুটি কেন্দ্র হয়। দ্বিতীয় পর্বে দক্ষিণ ধূরুং ও লেমশীখালী ইউনিয়নে আরও ২টি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে এ কার্যক্রমে বিস্তৃতি বাড়ানো হয়েছে। প্রথম ধাপে মোট দু’শ জন শিক্ষার্থী বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ সম্পন্ন করে। বর্তমানে চারটি প্রশিক্ষণ কেন্দ্রে মোট চারশত শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছেন বলে জানা যায় । প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের প্রতিদিনের টিফিন ও যাতায়াত ভাতা হিসেবে ১শ টাকা ও এককালীন ৮শ টাকা করে দেওয়া হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •