বিশেষ প্রতিনিধি : সারাবিশ্বের সাথে মিল রেখে কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

আন্তর্জাতিক দাতাসংস্থা এমডিএম, কেএনএইচ, ইউনিসেফ, স্টেটিট চাইল্ড ও ইডোকোর সহায়তায় এবং বেসরকারি উন্নয়ন সংস্থা “সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস)” এর উদ্যোগে “করোনাকালে নারী নেতৃত্ব,গড়বে নতুন সমতার বিশ্ব” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সোমবার (৮ মার্চ) উখিয়া ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পে দিন ব্যাপী দিবসটি পালিত হয়।

নারী দিবস উপলক্ষে উক্ত ক্যাম্পে আয়োজন করা হয় আলোচনা সভা ও কর্মশালা। উক্ত আলোচনা সভা ও কর্মশালায় উপস্থিত ছিলেন দাতা সংস্থা এমডিএম -এর প্রতিনিধি এমএইচপিএসএস কো-অর্ডিনেটর মোরাদ জং, বাইরান্ট আফেদীন, জিবিভি কো-অর্ডিনেটর এনজেলেস মার্টিনেজ, এমএইচপিএসএস ডেপুটি কো-অর্ডিনেটর সানজিদা সাহনাজ, জিবিভি ডেপুটি কো-অর্ডিনেটর ডা. সায়েদা মোশরেফা জাহান, প্রোগ্রাম অফিসার রোখসানা কামাল, বেসরকারি উন্নয়ন সংস্থা স্কাস -এর এমএইচপিএসএস প্রজেক্ট কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তারিকুল ইসলাম, এসডব্লিউসিআরআরআরসি প্রজেক্ট কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তৌহিদুল মোস্তফা, সাইকোলজিষ্ট হাফিজ আল -আসাদ, প্রটেকশন অফিসার রফিক উদ্দিন সহ বিভিন্ন কর্মকর্তাগণ।

নারী দিবসের আলোচনা সভা ও কর্মসূচি শেষে রোহিঙ্গা নারী, পুরুষ ও প্রতিবন্ধীদের মাঝে এনজিও সংস্থা স্কাস- এর পক্ষ থেকে নানা জাতের সবজি ও ফুলের চারা বিতরণ করা হয়।

এদিকে ১৫ নং ক্যাম্পসহ কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থিত ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে বলে জানা গেছে।