সিবিএন ডেস্ক :

কক্সবাজারে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন করেছেন হিউম্যান রাইটর্স ডিফেন্ডারর্স ফোরাম কক্সবাজার জেলা কমিটি। ৮মার্চ বিকাল ৫টায় কক্সবাজার পৌরসভার মিলনায়তনে আইন ও শালিস কেন্দ্রের সহযোগিতায় ও হিউম্যান রাইটর্স ডিফেন্ডারর্স ফোরাম, কক্সবাজার জেলা কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- কক্সবাজার পৌরসভার নারী কাউন্সিলর শাহেনা আক্তার পাখি, সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মানবাধিকার কর্মী, বিশিষ্ট আইনজীবী অরুপ বড়ুয়া তপু।

প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিলর শাহেনা আক্তার পাখি বলেন, সরকারী, বেসরকারী নানা উদ্দ্যোগের কারণে বাংলাদেশের নারীরা শিক্ষা, কর্মসংস্থান, ব্যবসা-বানিজ্য, চাকুরীসহ নানা ক্ষেত্রে যেমন অগ্রগতি লাভ করেছে তেমনি যৌতুক, ধর্ষণ, বাল্য বিবাহ, ঘরে – বাহিরে নারীর প্রতি সহিংসতার মত নেতিবাচক কর্মকান্ড নারীদের এগিয়ে চলাকে পিছন থেকে বারে বারে আঘাত করছে।

সভায় নারীদের সংগ্রামী জীবনের কথা উল্যেখ করে এইচআরডিএফ এর যুগ্ন আহবায়ক এডভোকেট আব্দুল শুক্কুর বলেন, নারীদের কে সামনের দিকে এগিয়ে নিতে নারী ও পুরুষ উভয়ের অধিকার বিষয়ক সচেতনতা ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রয়োজন। নারীদের প্রতি বৈষম্য, নির্যাতন বন্ধ করতে কঠোর আইনি পদক্ষেপ নিতে হবে।

আলোচনায় সভায় সাইফুল ইসলাম চৌধুরী কলিম বলেন- নারীরা পরিবারে সারাদিন যে সকল কাজ করে তার কোন আর্থিক মূল্য নাই। কর্মক্ষেত্রে নারীরা যৌন নির্যাতন সহ নানা সমস্যার সম্মূখীন হয়। সমান কাজ করেও কম মজুরি পায়।

শিক্ষিকা নূও সালমা বলেন- দেশের জনসংখ্যার অর্ধেক অংশ নারী। তাদেরকে অবহেলা করে পিছনে ফেলে রেখে দেশের সার্বিক উন্নয়ন আশা করা যায়না। নারীদের কর্মমূখী অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত করা গেলে দেশের মানুয়ের জীবনমান বুদ্ধির পাশা-পাশি বৈষম্য ও নারী প্রতি সহিংসতা কমবে।

এসময় অন্যান্যের বক্তব্য রাখেন রিপোর্টাস ইউনিটি কক্সবাজারের সভাপতি এইচএম নজরুল ইসলাম, এইচআরডিএফ জেলা কমিটির সদস্য মংথেহ্লা রাখাইন, রিজিয়া বেগম, অজিত কুমার দাশ হিমু, মাটিন টিন টিন, আসাদুল হক প্রমূখ। সভা পরিচালনা করেন হিউম্যান রাইটর্স ডিফেন্ডারর্স ফোরাম কক্সবাজার জেলা কমিটির সদস্য কল্লোল দে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •