খলিল চৌধুরী, সৌদি আরবঃ
সৌদিতে গত এক মাস যাবত বন্ধ থাকা প্রতিষ্ঠান সমুহের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদিআরব সরকার। আগামী রবিবার থেকে আগেরমত স্বাস্থ্যবিধি মেনে সব কিছু খোলতে পারবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ৪ ফেব্রুয়ারি হতে একমাস ধরে চলমান করোনাজনিত বিধনিষেধ এর সময়সীমা আগামী ৭ মার্চ ২০২১ হতে আর বৃদ্ধি করা হবেনা মর্মে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

ইতোপূর্বে গত চার ফেব্রুয়ারি হতে দুই দফায় অদ্যাবধি সকল প্রকার গণজমায়েত হয় এমন সব বিনোদন প্রোগ্রামসহ রেস্টুরেন্টে খাবার পরিবেশন কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছিল।

নতুন ঘোষণার ফলে আগামী রবিবার সাত মার্চ হতে সিনেমা, খেলাধুলা – বিনোদন প্রোগ্রাম আয়োজন স্থল, রেস্টুরেন্ট সমূহে সরাসরি কাস্টমারকে সার্ভ করার কার্যক্রম চলতে আর কোন বাধা রইলোনা। এইসকল ক্ষেত্রেও করোনা সতর্কতার নিয়মসমূহ কঠোরভাবে মেনে চলতে হবে মর্মে জানানো হয়েছে। নিয়ম মেনে না চললে পূর্বের ন্যায় দায়ী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে মুখালাফা/ জরিমানাসহ আইনানুগ ব্যবস্থ নেয়া হবে।
তবে হোটেল, ইস্তেরাহা, কমিউনিটি সেন্টারে যেকোন ধরণের বিবাহ, কোম্পানির এজি এম জাতীয় বড় ধরণের অনুষ্ঠান আয়োজনের উপর নিষেধাজ্ঞা এখনো বলবৎ থাকবে।

এছাড়াও যেকোন সামাজিক প্রোগ্রামে বিশ জনের অধিক মানুষের উপস্থিতির নিষেধাজ্ঞা পূর্বের মতোই বহাল থাকবে।