এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া উপজেলা ভ্রাম্যমান আদালতের আলাদা অভিযানে পাটের বস্তা ব্যবহার না করে প্লাস্টিকের বস্তা ব্যবহার করার অপরাধের দায়ে চারটি অটো রাইচমিল মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করেছে আদালত। এছাড়াও অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন কাজে ব্যবহৃত বালিভর্তি তিনটি ডাম্পার গাড়ি জব্দ করেছে। বৃহস্পতিবার দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চকরিয়া পৌরসভাস্থ মগবাজার ও সাহারবিল ইউনিয়নস্থ রামপুর স্টেশনের দক্ষিণে উমখালী সড়কে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.তানভীর হোসেন নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

আদালত সূত্রে জানাগেছে, চকরিয়া পৌরসভার মগবাজারস্থ স্থাপিত কয়েকটি অটো রাইচমিলে ২০১০ সালের পণ্য মোড়কে পাটজাত দ্রব্যের ব্যবহার আইন অমান্য করে চাউল বিক্রি ও রাইচমিল চালিয়ে আসছিল। বিষয়টি প্রশাসনের নজরে আসলে বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ওইসব রাইচ মিলে অভিযানে গেলে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট স্বচোক্ষে দেখতে পান

রাইচমিলে পাটের বস্তা ব্যবহার না করে প্লাস্টিকের বস্তা ব্যবহার করার অপরাধের দায়ে ৪ অটো রাইচমিল মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করেন। অভিযুক্ত রাইচমিলের মধ্যে চকরিয়া পৌরসভার মগবাজারস্থ হাজী অটো রাইচ মিলকে ৫ হাজার, জাকের অটো রাইচমিলকে ১০ হাজার, সোনালী অটো রাইচমিলকে ৫ হাজার ও বেলাল অটো রাইচমিলকে ৫ হাজার টাকা।

অপরদিকে, এইদিন বিকালে উপজেলার সাহারবিল ইউনিয়নস্থ রামপুর স্টেশনের উমখালী সড়ক দিয়ে প্রতিদিন অবৈধ বালু মহল থেকে বালুভর্তি গাড়ি চলাচলের কারণে এলাকার পরিবেশ ধুলো বালিতে চরম বিগ্ন ঘটছে। বিষয়টি প্রশাসনের নজরে আসলে গতকাল সেখানে অভিযান পরিচালনা করেন আদালত। এসময় আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিবেশ আইন লঙ্ঘন করার অপরাধে বালু মহল থেকে বালু পরিবহনে ব্যবহৃত তিনটি বালিভর্তি ডাম্পার গাড়ি জব্দ করেন।

আদালতের আলাদা অভিযানের সময় উপস্থিত ছিলেন পাট অধিদপ্তরের মুখ্য পরিচালক শীতাকুন্ড জোনের কর্মকর্তা পার্থ সারথী মুসুদ্দী, পূর্ব বড় ভেওলা ইউনিয়ন (ভুমি) সহকারী কর্মকর্তা মো: আবুল মনছুর, উপজেলা ভুমি অফিসের অফিস সহাকারী ও ভ্রাম্যমান আদালতের পেশকার দীপক বডুয়া, অফিস সহায়ক ফয়সাল, থানা পুলিশসহ বিভিন্ন সরকারী কর্মচারীবৃন্দ।

আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.তানভীর হোসেন বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী পন্য মোড়কজাত করতে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামুলক। কিন্তু অভিযুক্ত রাইচ মিলে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহার করে আসছিল। তাই অভিযান চালিয়ে আইন লঙ্ঘন করায় চার রাইসমিলকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, আদালতের অপর অভিযানে পরিবেশ আইন লঙ্ঘনের অপরাধে বালুভর্তি তিনটি ডাম্পার গাড়ি জব্দ করা হয়েছে। ##