সিবিএন ডেস্ক:
সৌদি আরবের প্রকৌশলীদের জনক হিসেবে পরিচিত ও ‘জমজম কূপ’ পরিষ্কারকরণ প্রকল্পের প্রথম ব্যক্তিত্ব ড. ইয়াহিয়া হামজা কোসাক (৮০) গত ১ মার্চ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ইয়াহিয়া হামজা কোসাকের মৃত্যুতে সৌদি আরব সরকার গভীর শোক ও সমবেদনা জানিয়েছে। খবর আরব নিউজের।

প্রকৌশলী কোসাক জমজম কূপের উন্নয়নে পরিকল্পনা অনুযায়ী অনেক উন্নয়নকাজ করেছেন। তিনি সৌদির পানি ও ড্রেনেজ কর্তৃপক্ষের সাবেক মহাপরিচালক ছিলেন।

১৯৭৯ সালের জমজম কূপ পরিষ্কারকরণ প্রকল্পটি ছিল ইতিহাসের অন্যতম বৃহৎ পরিষ্কারকরণ প্রকল্প। এ প্রকল্পের প্রধান লক্ষ্য ছিল জমজম কূপের পানি প্রবাহ কমিয়ে দেওয়ার জন্য দায়ী জঞ্জাল অপসারণ করা। ফলে, ইয়াহিয়া কোসাক প্রথম ব্যক্তি যিনি কূপটিতে প্রবেশ করেন এবং একটি সফল পরিষ্কারকরণ অভিযানের নেতৃত্ব দেন। এরপর জমজম কূপে পানির প্রবাহ বৃদ্ধি পেয়েছিল।

পবিত্র নগরী মক্কার এক সম্ভ্রান্ত ব্যবসায়ী পরিবারে জন্ম নেন হামজা কোসাক। তাঁর বাবা মক্কার বড় ব্যবসায়ী ছিলেন। হজ মৌসুমে তাঁর বাবা ইউরোপ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ তুর্কি থেকে আসা হজ ও ওমরাহ পালনকারীদের সেবা সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। কোসাকের মা ছিলেন সৌদি বাদশাহ ফয়সালের স্ত্রীর বান্ধবী।

হামজা কোসাক কায়রোর শামস বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল বিদ্যায় পড়াশোনা করেন, তবে ডিগ্রি সম্পূর্ণ করেন রিয়াদ থেকে। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্র থেকে প্রকৌশল বিজ্ঞানের ওপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর ভাতিজা নাবিল কোসাক বলেন, সহকর্মীদের কাছে তিনি ছিলেন অতি প্রিয় মানুষ।