সিবিএন ডেস্ক:
চীন ও দক্ষিণ আফ্রিকা থেকে প্রায় পাঁচ হাজার ৪০০ ডোজ নকল করোনাভ্যাকসিন জব্দ করা হয়েছে। ইন্টারপোলের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি ও সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, চীন ও দক্ষিণ আফ্রিকা থেকে করোনার নকল এসব ভ্যাকসিন জব্দ করার কথা জানিয়েছে ইন্টারপোল।

গতকাল বুধবার ইন্টারপোলের এক বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের বাইরে জারিমিস্টনের একটি গুদামঘর থেকে ৪০০ শিশি তথা প্রায় দুই হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন জব্দ করা হয়েছে। সেখান থেকে নকল মাস্কও জব্দ করা হয়েছে।

এ ঘটনায় তিন চীনা ও এক জাম্বিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। সেখানকার সূত্র ধরে চীন থেকেও নকল ভ্যাকসিন বিক্রেতার একটি চক্রকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ইন্টারপোল।

চীনে নকল টিকা উৎপাদনকারী চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৮০ সন্দেহভাজনকে আটক ও তিন হাজার ডোজ নকল টিকা জব্দ করা হয়েছে।

এই বছরের শুরুতেই ইন্টারপোল সদস্য রাষ্ট্রগুলোকে ভ্যাকসিন সংক্রান্ত অপরাধের বিষয়ে সতর্ক করে একটি অরেঞ্জ নোটিশ জারি করেছিল। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছিল, করোনা মহামারিতে অনলাইন ও অফলাইনে অপরাধী চক্র সংঘবদ্ধভাবে ভ্যাকসিন সংক্রান্ত অপরাধের প্রস্তুতি নিচ্ছে।

দক্ষিণ আফ্রিকা ও চীনে নকল ভ্যাকসিন জব্দের পর সংস্থাটি জানায়, এটি সংঘবদ্ধ অপরাধের একটি নগন্য অংশ।

ইন্টারপোল জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা ও চীনে গ্রেপ্তারের পাশাপাশি সংস্থাটি অন্যান্য দেশের নার্সিং হোমের মতো স্বাস্থ্য সংক্রান্ত কয়েকটি প্রতিষ্ঠান থেকে নকল ভ্যাকসিন বিতরণ ও জালিয়াতির প্রচেষ্টা সম্পর্কিত কিছু রিপোর্টও পেয়েছে।

ইন্টারপোল আবারও সতর্ক করে বলেছে, অনুমোদিত কোনোও ভ্যাকসিনই বর্তমানে অনলাইনে বিক্রির জন্য পাওয়া যাচ্ছে না।