সিবিএন ডেস্ক:
লেখক মুশতাক আহমেদের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের শাস্তির দাবি জানিয়ে ডিজিটাল নিরাপত্তা আইন বিলোপের দাবি জানিয়েছে বাংলাদেশের ৬৬ জন লেখক। বৃহস্পতিবার (৪ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ইন্টারনেটের সামাজিক মাধ্যমে কেবল একটি কার্টুন শেয়ার করার জন্য ও কিছু স্ট্যাটাস লেখার জন্য মুশতাক আহমেদের বিরুদ্ধে কুখ্যাত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এরপর টানা ৯ মাস তিনি বিনাবিচারে কারাগারে বন্দি ছিলেন। ছয়বার তার জামিন নাকচ হয়। ২৫শে ফেব্রুয়ারি কারাগারেই তার মৃত্যু হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল সরকারের সমালোচনা ও গুজব ছড়ানোর। তিনি সরকারের অযৌক্তিক কোনও সমালোচনা করেছেন কীনা বা গুজব ছড়িয়েছেন কীনা আমাদের জানা নেই।

এতে আরও বলা হয়, এই আইন বাংলাদেশের সংবিধানের ৩৯ ধারা এবং তথ্য অধিকার আইনের সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক। যার শাস্তির বিধানও দেশের আইন কাঠামোর মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক।

তারা দাবি জানিয়ে বলেন, সরকারকে মুশতাক আহমেদের মৃত্যুর দায় স্বীকার করতে হবে, সঠিক তদন্ত করে দায়ী ব্যক্তিদের শনাক্ত করে শাস্তি প্রদান করতে হবে, মুশতাক আহমেদের সঙ্গে একই অভিযোগে গ্রেফতার হওয়া কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে এই আইনে গ্রেফতারকৃত সকল বন্দিকে শুধু জামিনে নয়, স্থায়ীভাবে নিঃশর্ত মুক্তি দিতে হবে এবং তাদের প্রত্যেকের মামলা প্রত্যাহার করতে হবে।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন আহমদ রফিক, সিরাজুল ইসলাম চৌধুরী,আবুল কাসেম ফজলুল হক, আনোয়ারা সৈয়দ হক, দাউদ হায়দার, যতীন সরকার, মোরশেদ শফিউল হাসান, মামুনুর রশিদ, সলিমুল্লাহ খান, আনু মুহাম্মদ, মোহন রায়হান, শেখ বাতেন, সেলিম জাহান, আজফার হোসেন, শামীম আজাদ, মঈনুল আহসান সাবের, আকিমুন রহমান, ইমতিয়ার শামীম, জি এইচ হাবীব জাকির তালুকদার, রাজু আলাউদ্দীন, সৈয়দ তারিক, কামরুল হাসান, সেলিম রেজা নিউটন, মুজিব মেহদী, চঞ্চল আশরাফ, আহমাদ মোস্তফা কামাল, তুষার গায়েন, রাখাল রাহা, ফাহমিদুল হক, কাবেরী গায়েন, আরশাদ সিদ্দিকী, সিরাজ সালেকিন, মজনু শাহ, শাহেদ কায়েস, জফির সেতু, হামীম কামরুল হক, আসিফ, আলমগীর খান, কাজী রাফি, রিফাত মুনিম, ভুঁইয়া শফিকুল ইসলাম, মাহবুব আজীজ, অস্ট্রিক আরজু, আনিসুজ্জামান, খোন্দকার নিয়াজ রহমান, পাপড়ি রহমান, দীপু মাহমুদ, শামীম শাহান, জোবায়েন সন্ধি, সাধনা আহমেদ, তুহিন ওয়াদুদ, রেজা ঘটক, আহমেদ মুনীর, আফসানা বেগম, সুমন সুপান্থ, শফিক সেলিম, সারওয়ার চৌধুরী, রহমান মুফিজ, লুলু আম্মানসুরা, সৈকত হাবীব, সৈকত আমিন, আমীরুল বাশার, মোবাশ্বার হাসান, আফরোজা সোমা, রাদ আহমেদ, শওকত হোসেন প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •