৪ থেকে ১০ এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ

প্রকাশ: ২ মার্চ, ২০২১ ০৮:৫২

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


বরফের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে আহরিত ইলিশ মাছ। কক্সবাজার মৎস্য অবতরণকেন্দ্র থেকে বৃহস্পতিবার দুপুরে ছবিটি ধারণকৃত।

ডেস্ক নিউজ:
ইলিশ সম্পদ উন্নয়নে আগামী ৪ থেকে ১০ এপ্রিল দেশের জাটকা সম্পৃক্ত জেলাগুলোতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করবে সরকার। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’।

আজ সোমবার রাজধানীর মৎস্য ভবনে মৎস্য অধিদপ্তরের সভা কক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, যুগ্ম সচিব সুবোধ চন্দ্র ঢালী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সংশ্লিষ্ট দপ্তরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তা ও গবেষক, মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নৌপরিবহণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, নৌপুলিশ, বাংলাদেশ আনসার ও ভিডিপি, র‍্যাব, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, পরিবহণ মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতি, মৎস্যজীবী সমিতি, মৎস্যজীবী লীগসহ ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব বলেন, গত বছর মা ইলিশ সংরক্ষণে সফল অভিযানের ফলে ৩৭ হাজার ৮০০ কোটি ইলিশের পোনা ইলিশ সম্পদে যুক্ত হয়েছে। ইলিশ উৎপাদন বাড়াতে জাটকা সংরক্ষণেও আমাদের সাফল্য নিয়ে আসতে হবে। সবার সম্মিলিত উদ্যোগে আগামীতে ইলিশের উৎপাদন ছয় লাখ মেট্রিক টন হবে।

এ সময় ইলিশ উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখার অনুরোধ জানান মৎস্য ও প্রাণিসম্পদ সচিব।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২১-এর উদ্বোধন অনুষ্ঠান আগামী ৫ এপ্রিল পটুয়াখালীতে অনুষ্ঠিত হবে। উদ্বোধন অনুষ্ঠান শেষে এদিন বর্ণাঢ্য নৌর‍্যালি অনুষ্ঠিত হবে। এ ছাড়া জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন উপলক্ষে জাটকা সংরক্ষণবিষয়ক ভিডিওচিত্র ও ডকুমেন্টারি প্রদর্শন, বেতার-টেলিভিশনে আলোচনা অনুষ্ঠান আয়োজন, ইলিশবিষয়ক কর্মশালা, সভা-সেমিনার আয়োজন, ঢাকা মহানগরের বিভিন্ন মৎস্য আড়ত, বাজার ও অবতরণ কেন্দ্রে বিশেষ অভিযান পরিচালনা করার ব্যাপারে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। জাটকা সংরক্ষণ কার্যক্রম সমন্বয়ের জন্য মৎস্য অধিদপ্তরে একটি কন্ট্রোল রুম খোলার ব্যাপারেও সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য, দেশের আপামর জনসাধারণের কাছে ইলিশ তথা মৎস্য সম্পদের উন্নয়নে অবৈধ জাল ব্যবহারের ক্ষতিকর দিক ও জাটকা রক্ষার গুরুত্ব তুলে ধরতে ২০০৭ সাল থেকে প্রতি বছর জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন হয়ে আসছে।