মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

শনিবার ২৭ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন। বার্ষিক এই নির্বাচনে প্রতি বারের মতই এবারো দু’টি প্যানেল যথারীতি নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছে। দু’টি প্যানেলের একটি হচ্ছে-সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল ও এডভোকেট জিয়া উদ্দিন আহমদ পরিষদ এবং অপরটি বিএনপি-জামায়াত ও সমমনা আইনজীবী সমর্থিত জাতীয় আইনজীবী ঐক্য ফ্রন্ট মনোনীত এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ও এডভোকেট আবদুল মন্নান পরিষদ।

উভয় প্যানেলের প্রার্থীরা প্রত্যেকে নিজ নিজ প্যানেল জয়ের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন। সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তাদেরকে আবারো নির্বাচিত করার আবেদন করেছেন। তারা নির্বাচিত হলে সরকারী সহায়তা অপেক্ষাকৃত বেশী পাবেন, এমনটি ভোটারদের মাঝে তুলে ধরে বিজ্ঞ আইনজীবীদের ভোট আদায়ের চেষ্টা করছেন।

অপরদিকে, জাতীয় আইনজীবী ঐক্য ফ্রন্ট মনোনীত প্রার্থীরা আইনজীবীদের মর্যাদা সুরক্ষা, প্রভাবমুক্ত ও সুষ্ঠু বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা, বার ও বেঞ্চের মধ্যে সমন্বয়হীনতা দূরকরণ, কক্সবাজার জেলা আইনঙ্গনে সামগ্রিক পরিবর্তন সহ বিভিন্ন প্রতিশ্রুতি তুলে ধরছেন ভোটারদের মাঝে। এভাবে উভয় প্যানেল প্রতিশ্রুতির ফুলঝুরি দিয়ে ভোটারদের আকৃষ্ট করার প্রাণান্তকর চেষ্টা করে যাচ্ছে।

আবার উভয় প্যানেল কল্যাণ তহবিল সহ আইনজীবীদের অন্যান্য আর্থিক সুযোগ সুবিধা বৃদ্ধি, আইনজীবীদের চেম্বার সমস্যা নিরসন, নির্মাণাধীন এনেক্স ভবন উর্ধ্বমূখী সম্প্রসারণ সহ আরো অনেক প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন পর্যবেক্ষণ করছেন, এমন বিশেষজ্ঞদের মতে, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির এবারের নির্বাচন হবে হাড্ডাহাড্ডি লড়াই। প্রতিদ্বন্দ্বিতা হবে তীব্র। ন্যুনতম ভোটের ব্যাবধানে জয় পরাজয় নির্ধারিত হবে বলে তাদের ধারণা। উভয় প্যানেলের মধ্যে আসন ভাগাভাগি হতে পারে। নির্বাচনে কোন প্যানেলই একক নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠিতা পাবেনা বলে পর্যবেক্ষক ও নিরপেক্ষ সিনিয়র আইনজীবীদের ধারণা।

গত ১৭ ফেব্রুয়ারী মোট ৩৪ জন প্রার্থী পৃথক ২ টি প্যানেলে মনোনয়নপত্র দাখিল করে উৎসবমুখর ও গণতান্ত্রিক পরিবেশে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। উভয় প্যানেলের ৩৪ জন প্রার্থীই ক্যাম্পিং ও সরব প্রচারণা শেষে এখন ভোট কেন্দ্রমুখী হয়েছেন। কক্সবাজারের বাইরে অবস্থান করা ভোটারদের ভোট কেন্দ্রে আনার চেষ্টা করছেন।

নির্বাচনে সিনিয়র আইনজীবী এডভোকেট কামরুল হাসান প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট শ্যামল কান্তি চৌধুরী সহকারী প্রধান নির্বাচন কমিশনার-১, এডভোকেট মোহাম্মদ বাকের সহকারী প্রধান নির্বাচন কমিশনার-২ , কমিশনারগণ হচ্ছেন- এডভোকেট নুর উল আলম, এডভোকেট ফরিদ আহমদ, এডভোকেট আবু ছিদ্দিক, এডভোকেট সিরাজ উল্লাহ। তারমধ্যে, কমিশনার এডভোকেট ফরিদ আহমদ, এডভোকেট আবু ছিদ্দিক চকরিয়া উপজেলা চৌকি ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

সহকারী প্রধান নির্বাচন কমিশনার ও সিনিয়র আইনজীবী এডভোকেট মোহাম্মদ বাকের জানান, ২৭ ফেব্রুয়ারী ভোট গ্রহণের জন্য সমিতির গঠনতন্ত্র অনুসারে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির দীর্ঘদিনের ঐতিহ্য ও রেওয়াজ ধরে রাখতে কমিশনের আচরণ বিধি মেনে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে ভোট গ্রহণে তিনি সকল ভোটারদের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।

নির্বাচনে বিএনপি-জামায়াত ও সমমনা আইনজীবী সমর্থিত জাতীয় আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত সভাপতি পদপ্রার্থী হলেন-একাধিকবারের সাবেক সফল সভাপতি এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক পদপ্রার্থী প্রতিশ্রুতিশীল আইনজীবী এডভোকেট আবদুল মান্নান, সিনিয়র সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ ছাদেক উল্লাহ, সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ আমির হোছাইন-২, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) আবদুর রশিদ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) নুরুল আজিম, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক এডভোকেট রশিদুল আলম চৌধুরী, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট নুরু রশিদ, ৯ টি সদস্য পদে সাবেক সভাপতি এডভোকেট আবুল আলা, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট সব্বির আহমদ, এডভোকেট নুরুল মোর্শেদ আমিন, এডভোকেট মোহাম্মদ ফরিদ উদ্দীন ফারুকী, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মোস্তাক আহমদ চৌধুরী, এডভোকেট নাজিম উদ্দিন, এডভোকেট রাবেয়া সুলতানা, এডভোকেট মামুনুর রশিদ ও এডভোকেট শাহ আলম।

অপরদিকে, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা হলেন-সভাপতি পদপ্রার্থী এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ, সিনিয়র সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ নুরুল আমিন, সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ রফিক উদ্দীন, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) এডভোকেট এরশাদ উল্লাহ সিকদার, সহ সাধারণ সম্পাদক (হিসাব) এডভোকেট এ.কে.এম এরশাদ উল্লাহ মিল্টন, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ নজরুল ইসলাম, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট শওকত বেলাল, ৯ টি সদস্য পদে-এডভোকেট মোহাম্মদ ইসহাক-১, এডভোকেট আব্বাস উদ্দিন চৌধুরী, এডভোকেট হরিসাধন, এডভোকেট সফা বিনতে আবদুল্লাহ (ছবাহ), এডভোকেট একরামুল হুদা, এডভোকেট বেদারুল আলম, এডভোকেট মোশারফ হোসেন, এডভোকেট মোহাম্মদ রাশেদ ও এডভোকেট মীর হারুনুল এরশাদ।

১৯০১ সালে প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শনিবার নির্বাচনে ভোটারের সংখ্যা হচ্ছে ৭৩০ জন। তারমধ্যে, কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন ভোট কেন্দ্রে ভোট গ্রহন করা হবে ৬৮৩ জনের। চকরিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি ভোট কেন্দ্রে ভোট গ্রহন করা হবে ৪৭ জনের। তারমধ্য ৭ জন ভোটার কুতুবদিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতির। ২৭ ফেব্রুয়ারী শনিবার পৃথক ২ টি ভোট কেন্দ্রে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহন করা হবে।

এক বছর মেয়াদী নির্বাচিত ১৭ জনের কার্যকরী কমিটিতে চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি থেকে একজন করে মোট ৩ জন প্রতিনিধি কো-অপ্ট করা হবে। নির্বাচনে ১৭ টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদক সহ ৭ টি হচ্ছে সম্পাদকীয় পদ এবং অপর ৯ জন কার্যকরি পরিষদের সদস্য নির্বাচিত হবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •