সিবিএন ডেস্ক
গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন, তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে মারা গেলেন আট হাজার ৩৮৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪১০ জন। সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন পাঁচ লাখ ৪৪ হাজার ৯৫৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৯৫৭ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৯৪ হাজার ৭৫৫ জন। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

দেশে বর্তমানে ২১৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৭টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৮টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৮৮৩টি এবং পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৫৬০টি। দেশে এখন পর্যন্ত মোট করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ তিন হাজার ২৩৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৮৯ হাজার ৬৮৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে নয় লাখ ১৩ হাজার ৫৫৩টি।

গত ২৪ ঘণ্টায় করোনার শনাক্তের হার দুই দশমিক ৬৩ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৭৯ শতাংশ আর মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।

মারা যাওয়া পাঁচ জনের মধ্যে পুরুষ চার জন আর নারী একজন। এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে ছয় হাজার ৩৪৩ জন পুরুষ এবং দুই হাজার ৪১ জন নারী মারা গেলেন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৬৬ শতাংশ আর নারী ২৪ দশমিক ৩৪ শতাংশ।

বয়স ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের ৫ জনই ষাটোর্ধ্ব। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগ ভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, তাদের মধ্যে ঢাকা বিভাগের দুই জন আর চট্টগ্রাম বিভাগের তিন জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৯৫৭ জনের মধ্যে আছেন– ঢাকা বিভাগের ৬৮৩ জন, চট্টগ্রাম বিভাগের ১৭০ জন, রংপুর বিভাগের দুই জন, খুলনা বিভাগের ২৯ জন, বরিশাল ও রাজশাহী বিভাগের ১৮ জন করে এবং সিলেট বিভাগের ৩৭ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩৬৫ জন আর ছাড় পেয়েছেন ৪১৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ২৭ হাজার ৩১১ জন এবং ছাড় পেয়েছেন পাঁচ লাখ ৯৫ হাজার ৬২৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৬৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৪ জন এবং ছাড় পেয়েছেন ৮০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৩৫৭ জন আর ছাড় পেয়েছেন ৯০ হাজার ৬২৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন নয় হাজার ৭৩৩ জন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •