অনলাইন ডেস্ক
আজ বুধবার আত্মপ্রকাশ ঘটছে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। এর নাম মোতেরা স্টেডিয়াম।। এর আরেকটি নাম সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়াম। এটি ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদে অবস্থিত।

আজ দুপুরে ভারত-ইংল্যান্ড সিরিজের পিঙ্ক বল টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ ঘটছে বিশ্বের সর্বাধিক দর্শকাসন বিশিষ্ট এই ক্রিকেট স্টেডিয়ামের।

ইতিমধ্যেই রুট-কোহলিদের সাদরে আপ্যায়ন করেছে মোতেরা। কেবল ভারতীয় ক্রিকেটাররাই নন, নবরূপে মোতেরায় মোহিত হয়েছেন ইংল্যান্ডের বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা।
নয়া কলেবরে মোতেরাকে দেখে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক কেভিন পিটারসেন এতটাই অনুপ্রাণিত যে মোতেরা’কে ওল্ড ট্র্যাফোর্ডের সঙ্গে তুলনা করেছেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের হোমগ্রাউন্ড অনুরাগীদের কাছে পরিচিত ‘থিয়েটার অব ড্রিমস’ বা ‘স্বপ্নের রঙ্গমঞ্চ’ হিসেবে। মোতেরাকেও সেই নামেই সম্বোধন করেছেন কেপি।

২০১২ সালের নভেম্বর মাসে শেষ টেস্ট আয়োজিত হয়েছিল মোতেরা স্টেডিয়ামে। সেই ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-ইংল্যান্ড। ৯ বছর পর ফের সেই ভারত-ইংল্যান্ড দ্বৈরথ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চলেছে নবরূপে সজ্জিত মোতেরা স্টেডিয়ামে। ঠিক এক বছর আগে অর্থাৎ ২৪ ফেব্রুয়ারি, ২০২০ তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাত ধরে উদ্বোধন হয়েছিল বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের। আমদাবাদে সর্দার বল্লবভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উপস্থিত ছিলেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

৬৩ একর জায়গায় ১ লাখ ১০ হাজার দর্শক আসন। অত্যাধুনিক এলইডি বাতিস্তম্ভ। চারটি আধুনিক ঝাঁ-চকচকে ড্রেসিংরুম। সুসজ্জিত গ্যালারি। অত্যাধুনিক প্রেসবক্স। স্টেডিয়াম লাগোয়া একাধিক নেট করার জায়গা। সুবিশাল জিম। এসবই রয়েছে নবরূপে সজ্জিত মোতেরার সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়ামে। শুধু গ্যালারি নয়, মাঠের ক্ষেত্রেও রয়েছে অত্যাধুনিক ব্যবস্থা। রয়েছে ১১টি পিচ। বিশ্বের প্রথম কোনও ক্রিকেট স্টেডিয়াম, যেখানে এত সংখ্যক পিচ রয়েছে।

অত্যাধুনিক এলইডি লাইট বসানো হয়েছে। গুজরাট ক্রিকেট সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, যে এই লাইটগুলো এতটাই উজ্বল যার ফলে দিন-রাতের টেস্ট গোধূলি সময়ও কোনও সমস্যা হবে না ক্রিকেটারদের।

এদিকে গুজরাটে দিন-রাতের টেস্ট ঘিরে প্রবল আগ্রহ তৈরি হয়েছে। দর্শকদের মধ্যে টিকিটের চাহিদা তুঙ্গে। স্থানীয় ক্রিকেট সংস্থার মতে, প্রত্যেকদিন অর্ধেক স্টেডিয়াম ভর্তি থাকবে। অর্থাৎ বোর্ডের নির্দেশ অনুযায়ী মোট দর্শক সংখ্যার ৫০ দর্শক খেলা দেখতে পারবেন। গোলাপি টেস্ট ঘিরে নানারকম বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজনও হচ্ছে।

প্রথম দিন উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত থাকবেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ সহ বোর্ডের সমস্ত কর্তা। টেস্ট সিরিজের বাকি দুটি ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজের পাঁচটি ম্যাচে আয়োজিত হবে এই স্টেডিয়ামে।

এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের খুঁটিনাটি:

* মোতেরা স্টেডিয়াম স্টেডিয়ামের অপর নাম সর্দার বল্লভভাই প্যাটেল। ৬৩ একর জমি ঘেরা এই স্টেডিয়ামে রয়েছে তিনটি প্রবেশদ্বার।
* এই স্টেডিয়ামে দর্শকাসন ১ লাখ ১০ হাজার।
* স্টেডিয়াম তৈরিতে ৮০০ কোটি রুপি খরচ করা হয়েছে।
* ১১টি পিচ ও ৪টি সুসজ্জিত ড্রেসিংরুম এবং ৭৬টি করপোরেট বক্স রয়েছে।
* দর্শকদের যাতায়তের জন্য ১৬টি রাস্তা মিশেছে স্টেডিয়ামের মূল রাস্তার সঙ্গে। এর জন্য খরচ হয়েছে প্রায় ৫০ কোটি রুপি।
* ক্লাব হাউজে থাকছে ৫৫টি রুম। পাশাপাশি থাকছে ইন্ডোর ও আউটডোর স্পোর্টসের সুবিধা। এছাড়াও রেস্তোরা, অলিম্পিক সাইজের সুইমিং পুল, জিমন্যাসিয়াম এবং পার্টি এরিয়া।
* স্টেডিয়ামের সঙ্গে যুক্ত হচ্ছে আমহেদাবাদ মেট্রো।

* স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক পার্কিং লট। যেখানে রাখা যাবে ৩ হাজার চার চাকার গাড়ি এবং ১০ হাজার দু’চাকার গাড়ি। সূত্র: দ্য হিন্দু