cbn  

সংবাদদাতা:

কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা কুতুবদিয়ার ৬ নং আলী আকবর ডেইল ইউনিয়নের ৯নং খুদিয়ারটেক ওয়ার্ড বঙ্গোপসাগরে বিলীন হওয়া ওয়ার্ড ( উত্তর ও দক্ষিণ সাইট পাড়ায়) ভোটার সমন্বয় ও সীমানা পুনঃ নির্ধারনের সমাধান করে নির্বাচন করার দাবি জানিয়ে আসছে এলাকাবাসী।

৩দশক আগে বিলীন হওয়া ওই ওয়ার্ডে ভোটার তালিকা সমন্বয় না করে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়ে আসছে বলে অভিযোগ রয়েছে।
ইউনিয়নের ভোটার সংখ্যা ১৫৭৫৭ হলেও অন্যন্য ওয়ার্ডে ভোটার রয়েছে যথেষ্ট কিন্তু বিলীন হওয়া খুদিয়ারটেক দক্ষিণ সাইট পাড়ায় ৮৬ জন ভোটার ও উত্তর সাইট পাড়ায় ১৬ জন ভোটার রয়েছে বলে উল্লেখ করা হয় আবেদনে।
অথচ পার্শ্ববতী ৮ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা রয়েছে ১৮২২ । কিন্তু এ ওয়ার্ডে এখনো শতাধিক ভোটার কেনো এ প্রশ্ন ভুক্তভোগী এলাকাবাসীর।

৫ নং ওয়ার্ডের বাসিন্দা মৃত আবুল কালামের পুত্র নজরুল ইসলাম গতবছর আগষ্ট মাসে কক্সবাজার জেলা প্রশাসক ও নির্বাচন কমিশনের কাছে ওই ওয়ার্ডে সীমানা পুনঃ নির্ধারন ও ভোটার তালিকা সমন্বয় করার আবেদন করেছে।
কিন্তু অদ্যবধি কোনো সুরাহা না হওয়ায় নির্বাচন নিয়ে শংকায় রয়েছে ওই এলাকার ভোটাররা।
একইভাবে গতবছর অক্টোবরে অত্র ইউনিয়ন পরিষদের সভায় ওই বিষয়ে নীতিগতভাবে সর্বসম্মতিতে সিদ্ধান্ত গ্রহণ করে ওই জটিলতা সমাধানে সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপও কামনা করা হয়।
আগামী এপ্রিলে অনুষ্ঠিতব্য নির্বাচন যেনো সীমানা পুনঃ নির্ধারন ও সমন্বয় ভোটার তালিকা দিয়ে ভোট গ্রহণ হয় তা প্রত্যাশা করেন এলাকাবাসী।

আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযুদ্ধা নুরুচ্ছফা বি কম জানান,আমি নির্বাচিত হওয়ার পর দেখছি অত্র ইউনিয়নে ৮ টি ওয়ার্ড রয়েছে কিন্তু নামে মাত্র ৯ টি ওয়ার্ড রয়েছে! এ জটিলতা নিরসনে আমাদের পরিষদের সভায় নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

ওয়ার্ডসমুহের সীমানা নির্ধারণের ক্ষেত্রে এলাকার ভৌগোলিক অখন্ডতা এবং জনসংখ্যার বিন্যাস ও প্রশাসনিক সুবিধার প্রতি লক্ষ্য রেখে যাতে একটি ওয়ার্ডের লোকসংখ্যা অন্য একটি ওয়ার্ড হতে ১০% কম বা বেশি না হয় তার বিধান ও আছে কিন্তু এ ওয়ার্ডের ক্ষেত্রে কেনো কার্যকর নয় তা জানতে চেয়েছে ওই এলাকার জনসাধারণ!
এলাকাবাসী সীমানা পুনঃ নির্ধারনও ভোটার সমন্বয় করে নির্বাচন গ্রহণের আবেদন জানিয়েছেন স্হানীয় সরকার ও সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে।

সীমানা জটিলতার অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হচ্ছে এলাকার সচেতন নাগরিক নজরুল।

ওয়ার্ডের জনসাধারণের দাবি,বঙ্গোপসাগরে ভাঙনে ইউনিয়নের ৯ ওয়ার্ড বিলীন হয়েছে। ওই ওয়ার্ডের অনেক লোকজন দ্বীপের বিভিন্ন ইউনিয়নে বসতি স্হাপনসহ পেকুয়া – চকরিয়ায়ও ভোটার হয়েছে বলে জানা গেছে। আংশিক বা পুর্ণাঙ্গ ওয়ার্ড বিলীন হলে পুনরায় সীমানা পুনঃ নির্ধারন বা পুন;বিন্যাস করে নির্বাচন করার বিধান ও রয়েছে। সীমানা পুনর্বিন্যাস না করা পর্যন্ত নির্বাচন করা বিধি বহির্ভুত বলে মনে করেন সচেতন মহল। তা না হলে ভোট স্থগিতের দাবি এলাকাবাসীর।

দ্রুত ব্যবস্হা গ্রহণ করে সমস্যার সমাধানের দাবি করে আসছে ভুক্তভোগী জনসাধারণের পক্ষে সচেতন নাগরিক নজরুল।
ভোটার বৈষম্যমুক্ত ওয়ার্ড গঠন না করলে আসন্ন নির্বাচন নিয়ে সংশয়ে আছে এলাকাবাসী।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •