সিবিএন ডেস্ক:

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হলে উঠতে হলে করোনা প্ররিরোধক ভ্যাকসিন নিতে হবে। ভ্যাকসিন না নিলে কোনও শিক্ষার্থীকে হলে উঠতে দেওয়া হবে না। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) এই তথ্য জানান।

তিনি বলেন, ‘ভ্যাকসিন না নিয়ে আবাসিক হলে কেউ উঠতে পারবেন না। কেউ ভ্যাকসিন না নিতে চাইলে যৌক্তিক মেডিক্যাল কারণ থাকতে হবে।’

উচ্চশিক্ষা সংক্রান্ত বিষয়ে প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই তথ্য জানান। ভার্চুয়াল এ প্রেস ব্রিফিংয়ে শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরীও উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী জানান, সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় খোলার আগে সব শিক্ষক ও শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। দেশের সব বিশ্ববিদ্যালয়ে আগামী ১৭ মে থেকে হল খুলে দেওয়া হবে। আর ২৪ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে সরাসরি অংশগ্রহণের মাধ্যমে পাঠদান শুরু হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল তেমন নেই। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে হলে উঠতে হলেও ভ্যাকসিন নিতে হবে।’

তিনি আরও জানান, খুলে দেওয়ার জন্য সব বিশ্ববিদ্যালয়েরই প্রস্তুতি নিতে হবে। প্রয়োজনে হলের অবকাঠামো সংস্কার করবেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান পরিচালিত হবে বলে জানান শিক্ষামন্ত্রী।