এম.জিয়াবুল হক,চকরিয়ার :

চকরিয়া উপজেলার পুর্ববড় ভেওলা ইউনিয়নের বড়ভেওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সদ্য নির্মিত শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারী সকালে বিদ্যালয় প্রাঙ্গন থেকে শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহনে খোলা পায়ে প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের পাশের কয়েকটি সড়ক প্রদিক্ষন শেষে প্রভাত ফেরী বিদ্যালয়ের অনুসুচিতে মিলিত হয়। অনুষ্ঠিত হয় প্রথম থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের অংশগ্রহনে চিত্রাঙ্গন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা এবং মাতৃভাষা দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভা।

বড়ভেওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিক দিলসাদ আঞ্জুমান রুমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন পুর্ববড় ভেওলা ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান সামসুল আলম, বিদ্যালয়ের এসএমসি কমিটির সভাপতি আবদুল লতিফ, শিক্ষক নুসরাত জাহান বৃষ্টি, জন্নাতুল রায়হান, রওশন সেতারা, নার্গিস আক্তার, হাসনাতুল জারিয়া ঝুমকা, কিছমত আরা ছিদ্দিকা। এছাড়াও উপস্থিত ছিলেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, অভিভাবক ও শিক্ষার্থী এবং সুধীজন ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মাতৃভাষায় কথা বলা মানুষের জন্মগত অধিকার। তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী এ অধিকার কেড়ে নিতে চেয়েছিল। তাদের এই জুলুমের বিরুদ্ধে ১৯৫২ সালে রক্তাক্ত ভাষা আন্দোলন সংঘটিত হয়। মায়ের ভাষার জন্য রক্তদানের এরকম নজীর বিশ্ব ইতিহাসে বিরল। বক্তারা বলেন, তিক্ত হলেও সত্য যে, ভাষা আন্দোলনের ৬০ বছরেরও অধিক এ সময়েও মাতৃভাষা বাংলার যথার্থ ব্যবহার সর্বস্তরে প্রতিষ্ঠা লাভ করেনি।

আজো রক্তার্জিত আমাদের মাতৃভাষার মর্যাদা, অধিকার ও মাতৃভূমির স্বাধীনতা বহুমুখী আগ্রাসনের শিকার। এ সঙ্কট উত্তরণে স্বাধিকার চেতনায় উদ্ধুদ্ধ হয়ে আমাদেরকে মাতৃভাষা, স্বকীয় সংস্কৃতি ও মাতৃভূমির স্বাধীনতা অক্ষুণ্ণ রাখার দৃপ্ত শপথ গ্রহন করতে হবে। সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •