মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

পরিশুদ্ধ ও উন্নত ভাষা শিক্ষা এবং মানবিক কার্ক্রক্রম নিয়ে এগিয়ে চলা কক্সবাজারের ব্যতিক্রমী প্রতিষ্ঠান ‘কক্সবাজার হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ (সিএইচআরডিএফ) গৌরব ও প্রেরণার মহান একুশ-কে পালন করেছে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মুহাম্মদ মহিউদ্দিন এর নেতৃত্বে ২১ ফেব্রুয়ারী কাকডাকা ভোরে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রভাত ফেরী’র মাধ্যমে সিএইসআরডিএফ এর সকল নির্বাহী ও মেম্বারেরা অংশ নিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। এরপর শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে ৫২ এর ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন গভীরভাবে। সমুদ্র পাড়ের কবিতা চত্বরে বাংলা ভাষা নিয়ে আলোচনা, ভাষা আন্দোলনের পটভূমি, গুরুত্ব ও সে সময়ের অর্জনের ধারাবাহিকতা সহ একুশ-কে ঘিরে চলে হরেক রকম সব আয়োজন।

আলোচনায় উঠে আসে, বাঙালির মননে অনন্য মহিমায় ভাস্বর চিরস্মরণীয় একুশে ফেব্রুয়ারি, যা একই সঙ্গে এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অমর একুশে বাঙালির পথদিশা-প্রাণের স্পন্দন, সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর, আউয়াল, অহিউল্লাহ’র রক্তে রাঙানো মাথা নত না করার চির প্রেরণার উৎস।

তাই বাঙালি সবটুকু আবেগ ঢেলে দিয়ে স্মরণ করে তাঁদের সবসময়ই। ১৯৫২ সালের এই দিনে শহীদদের শাণিত ধারায় যে আলোকিত পথের উন্মোচন ঘটেছিল, সেই পথ ধরে এসেছিল স্বাধীনতা। আলোচনায় বাংলা ভাষা, মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশ সৃষ্টিতে একুশের তাৎপর্য, একুশের পটভূমি, মাতৃভাষার গুরুত্ব নিয়ে চলে সারগর্ভ কথা। বাংলা ভাষা’কে আরো সমৃদ্ধ করা, মাতৃভাষাকে যথাযথ সন্মান প্রদর্শন এবং সঠিকভাবে বাংলা ভাষা চর্চার উপর আলোচনায় গুরুত্বারোপ করা হয়।

অনুষ্ঠানমালায় কক্সবাজার হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর প্রোগ্রাম বিষয়ক সম্পাদক সাজেদুল করিম সাজেদ, মানব সম্পদ বিষয়ক সম্পাদক নাহিয়ান উদ্দিন জ্বিলানী, মিডিয়া ও প্রচার সম্পাদক মোঃ মাহবুবুর রহমান, যোগাযোগ বিষয়ক সম্পাদক অাবিদ বিন কাশেম তানভীর, দপ্তর সম্পাদক জিয়াউল হক জিয়া, প্রচার সম্পাদক সঞ্জয় শর্মা, দপ্তর সম্পাদক ফাতেমা তাসনিম জুমা, সম্মানিত উপদেষ্টাবৃন্দ, সিএইচআরডিএফ-এর শাখা প্রতিষ্ঠান গুলোর সদস্য সহ সংশ্লিষ্ট সকলে অংশ নেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •