বিশ্ব ডেস্ক : মিয়ানমারে গত ৯ ফেব্রুয়ারি বিক্ষোভ করার সময় পুলিশের ছোড়া গুলিতে আহত হওয়া তরুণী মারা গেছেন। ১০ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর শুক্রবার মিয়া থোয়ে থোয়ে খাইন নামের এ তরণী প্রাণ হারান। রয়টার্স।

সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের মধ্যে প্রথম মৃত্যুর ঘটনা এটি। এর আগে, মিয়ানমারের সেনাবাহিনী দাবি করেছিল, বিক্ষোভে সহিংসতার ঘটনায় এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। গত ৯ ফেব্রুয়ারি সেনাশাসনের বিরোধিতায় নেপিদোর রাজপথে নামা বিক্ষোভকারীদের জলকামান, রাবার বুলেট এবং গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এসময় মাথায় গুলি লাগে মিয়ার।

গুলিবিদ্ধ হওয়ার পর থেকে হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিলো তাকে। শুক্রবার মিয়ার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার ভাই বলেন, ‘আমার খুব কষ্ট হচ্ছে। আর বলার কিছু নেই।’

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীদের ওপর পুলিশের ব্যবহৃত জলকামান থেকে পালানোর সময় আচমকা মাটিতে লুটিয়ে পড়েন এক নারী। তার মৃত্যুতে বিক্ষোভকারীরা আরও বেশি করে ক্ষোভে ফুঁসে উঠেছেন। শুক্রবারও বিক্ষোভ করতে রাস্তায় নেমেছেন তারা।

উল্লেখ্য, এরআগে ১৯৮৮ এবং ২০০৭ সালে দেশটির কয়েক দশকব্যাপী সামরিক শাসনের বিরুদ্ধে অনুষ্ঠিত বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে প্রাণ হারিয়েছিলেন বহু মানুষ।