cbn  

আবুল কালাম, চট্টগ্রাম :
সংশোধিত রেলওয়ে নিয়োগবিধি- ২০২০’র মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের পোষ্য ও শ্রমিক-কর্মচারীদের অধিকার গলাটিপে হত্যা করা হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি কেন্দ্রীয় কার্যালয়ে স্থায়ী কমিটির এক সভায় এসব কথা বলেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মো. মনিরুজ্জামান মনির।

তিনি বলেন, রেলওয়ের বিভিন্ন পদে সরাসরি যে জনবল নিয়োগ হতে যাচ্ছে; সেই সকল নিয়োগ কমিটিতে নিয়োগবিধি ১৯৮৫ রুলস মোতাবেক সংশোধিত নিয়োগবিধি- ২০২০ পুনরায় সংশোধন করে রেলওয়ের ভিতর থেকেই সৎ ও যোগ্য কর্মকর্তাদের সমন্বয়ে নিয়োগের জন্য বাছাই কমিটি গঠন করতে হবে। রেলওয়ের দক্ষ ও অভিজ্ঞ শ্রমিক প্রতিনিধিদের সাথে আলোচনাপূর্বক শ্রমিক বান্ধব রেলওয়ে নিয়োগবিধি প্রণয়ন করতে হবে। জনবল নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে নিয়োগবিধি ১৯৮৫ এর আলোকে ৪০ শতাংশ কোটা সংরক্ষণ ও বাস্তবায়ন, ব্লকপোষ্ট বাতিল, অসৎ সুবিধা নিয়ে টিএলআর/অস্থায়ী পদে জনবল নিয়োগ বন্ধ করে রেলওয়ে পোষ্যদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দিতে হবে।

মো. মনিরুজ্জামান মনির আরো বলেন, কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী শ্রমিক কর্মচারীদের সন্তানদের বিভাগীয় তদন্ত সাপেক্ষে দ্রুততম সময়ে নিয়োগ সম্পন্ন করতে হবে। রেলওয়ে কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ব্যবসায়ী সংগঠন/সমিতিকে কল্যাণ ফান্ড গঠনের জন্য রেলওয়ের ভূমি লিজ প্রদান প্রক্রিয়া পুনর্গঠন এবং রেলওয়ে পোষ্য সোসাইটিকে একই প্রক্রিয়ায় রেলওয়ে পোষ্য সুপার মার্কেটের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ভূমি লিজ প্রদান করতে হবে। তিনি আরো বলেন, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের ন্যায় রেলওয়ে পোষ্য সোসাইটিকে রেলওয়ে পোষ্য মেডিকেল কলেজ হাসপাতাল, স্কুল-কলেজ, মৎস্য ও কৃষি প্রকল্পের মাধ্যমে বেকার রেলওয়ে পোষ্যদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দিতে হবে। রেলওয়ে শ্রমিক-কর্মচারীর সন্তানদের স্বল্প ব্যয়ে পড়াশোনার সুবিধার্থে রেলওয়ের ভূমি লিজ প্রদানের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। রেলওয়ে হাসপাতালকে আধুনিক হাসপাতালে রূপান্তরিত করে রেলওয়ের শ্রমিক-কর্মচারীদের চিকিৎসা সেবা নিশ্চিতকরণ, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের আবাসনের জন্য ১০ শতক করে ভূমি বরাদ্দ, অংশীদারিত্বের ভিত্তিতে পিপিপি’র আওতায় রেলওয়ে পোষ্য সোসাইটিকে ভূমি বরাদ্দ দেওয়ার দাবি সহ অধিকার বঞ্চিত রেলওয়ে পোষ্যদের অধিকার প্রতিষ্ঠায় আগামী ২৪ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনের মাধ্যমে কঠোর কর্মসূচি ঘোষণা করবে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।

এ সময় সভায় আরো উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য মহিউদ্দিন সাগর, আমজাদ হোসেন বাবু, হুমায়ুন কবির রাব্বি, মো. সাইদুজ্জামান, দেলোয়ার হোসেন সরকার বাপ্পি, মো. মাহাবুবু রহমান মানিক প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •