অনলাইন ডেস্ক : সারাদেশের নার্সদের আন্দোলনের মুখে ‘বিতর্কিত’ দুটি বিজ্ঞপ্তি বাতিল করেছে বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) কাউন্সিলের রেজিস্টার সুরাইয়া বেগম স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের গত ৯ ও ১৪ ফেব্রুয়ারি গঠিত কমিটির কার্যক্রমসহ প্রকাশিত বিজ্ঞপ্তি প্রশাসনিক কারণে বাতিল করা হলো। এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।

এদিকে বিজ্ঞপ্তি দুটি বাতিল হওয়ায় আন্দোলনকারী নার্সদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

গত ৯ ফেব্রুয়ারি নার্সিং ও মেডিকেল টেকনোলজি সংক্রান্ত জটিলতা নিরসনে বিশেষজ্ঞ টিম গঠনের প্রস্তাব শীর্ষক চিঠিতে বলা হয়- নার্সিং ও মেডিকেল টেকনোলজি সংক্রান্ত কারিগরি শিক্ষা বোর্ডের মধ্যে সৃষ্ট জটিলতা নিরসনে গত ১৭ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য কাউন্সিল কর্তৃক ৯ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব করা হয়।

এরপর শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমা নার্সিং করার এবং পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফারি সমমান করার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভে ফেটে পড়েন নার্সরা।

তারা মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, নার্সিং কলেজ ঘেরাও ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করেন। নার্সদের বিভিন্ন সংগঠনের নেতারা ঐক্যবদ্ধ হয়ে ‘নার্স সংগ্রাম পরিষদ’ গঠন করেন।