মোস্তফা কামাল, চকরিয়া:
বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালীতে একটি বন্য হাতির পাল সবজি ক্ষেতে হানা দিয়ে তিন কৃষাণির বিপুল পরিমাণ ফসল খেয়ে ও পায়ে মাড়িয়ে ব্যাপক বিনষ্ট করেছে। এঘটনায় ক্ষতিগ্রস্ত ওই নারী কৃষকরা এখন অসহায় হয়ে পড়েছে।
রোববার দিবাগত গভীর রাতে ফাঁসিয়াখালী ইউনিয়নের ৬ নং ওয়ার্ড পশ্চিম ও মধ্যম হায়দারনাশী নামক এলাকায় এ ঘটনা ঘটে।
সবজি ক্ষেতে বন্য হাতির তান্ডবের খবর পেয়ে অাজ সকালে স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছে। ক্ষতিগ্রস্ত কৃষাণি পশ্চিম হায়দারনাশী এলাকার বশির অাহমদের মেয়ে মমতাজ বেগম, মোঃ মোক্তারের স্ত্রী রোকসানা অাকতার ও মধ্যম হায়দারনাশীর মোঃ ইলিয়াছের স্ত্রী রোকসানা অাক্তার জানান, তারা সবজি মৌসুমের শুরুতে ভালো ফসলের অাশায় একটি বেসরকারি ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ির পাশে প্রতিজন প্রায় ৪০ শতক করে এক একরের বেশি জমিতে বিভিন্ন প্রকার শীতকালীন সবজি চাষ করে পাহারা দিয়ে অাসছিলেন। নানা প্রতিকুলতায় পরিচর্চার ফলে ক্ষেতও সবুজের সমাহার হয়ে উঠেছিল। কিন্তু বিধিবাম ! ঘটনার দিন গভীর রাতে ৮ -১০টির বুনো হাতির একটি পাল তাদের ক্ষেতে হানা দিয়ে তান্ডব চালায়। এসময় ক্ষেত তাদের রক্ষায় অাশপাশের লোকজন এগিয়েগিয়ে এসে হাতি তাড়ালেও ততক্ষণে হাতির পাল পুরো সবজি ক্ষেত খেয়ে ও পায়ে মাড়িয়ে বিনষ্ট করে ফেলে। এতে তাদের প্রায় দুই লক্ষ্য টাকার ক্ষতিসাধন হয় বলে দাবী করা হচ্ছে। এ কারণে ফসল নিয়ে তাদের দেখা স্বপ্নও ভেঙ্গে তছনছ হয়ে যায়।
এ বিষয়ে জানতে চাইলে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জাকের হোসেন মজুমদার বলেন, সবজি ক্ষেতে বন্য হাতির পাল তান্ডব চালিয়ে ফসলের ক্ষতি করেছে বলে স্থানীয়রা অামাকে ফোনে জানিয়েছেন। যদি বেশি ক্ষতিসাধন হয়ে থাকে, তবে তাদেরকে সরকারি ভাবে অার্থিক সহায়তা পায়মতো সহযোগিতা করা হবে।