cbn  

“ভলান্টিয়ার ফর বাংলাদেশ” কক্সবাজার জেলা গ্রুপ কর্তৃক কক্সবাজার পৌরসভার সহযোগীতা আয়োজিত হলো “পরিচ্ছন্ন নগরী” নামক কর্মসূচি।

এটি ভিবিডি কক্সবাজার এর একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা।এই কর্মসূচির মাধ্যমে কক্সবাজার শহরের অপরিষ্কার স্থানগুলোকে পরিস্কার করা এবং জনসাধারণের মাঝে সতেচনার সৃষ্টি করার পরিকল্পনা নিয়েছে ভিবিডি-কক্সবাজার জেলা গ্রুপ।

নগরীর ” কক্সবাজার জেলা জজ আদালত ” প্রাঙ্গণে গড়ে উঠেছে বিশাল আকারের একটি ময়লার স্তূপ । বছরের পর বছর ধরে আদালত প্রাঙ্গণের সামনে থাকা দোকানগুলোর দোকানি, সবজি বিক্রেতা , হকার ব্যবসায়ি, আদালতে আসা মানুষজন জায়গাটিতে ময়লা ফেলে আসছে।
সঙ্গত কারণেই পথচারী চলাচলে অসুবিধা হয় এবং আবর্জনার দুর্গন্ধে পথচারীদের জীবন অতিষ্ঠ হচ্ছে।

তাই ভলান্টিয়ার ফর বাংলাদেশ কক্সবাজার জেলা, কক্সবাজার পৌরসভার সহযোগীতায় পৌরসভা পরিচ্ছন্ন কর্মীদের সহায়তায় মাঠে নেমে পড়ে এই ময়লা নিরসনে এবং ময়লা নিরসনের পর আশেপাশের দোকানীদের মাঝে সচেতনা সৃষ্টির লক্ষ্যে তাদের ময়লা নিদিষ্ট স্থানে ফেলতে অনুরোধ করে।

সেচ্ছাসেবীরা বলেন, আমাদের অনেকেরই স্বভাব হচ্ছে যেখানে সেখানে ময়লা ফেলা। আইসক্রিম খেয়ে বা চিপস খেয়ে প্যাকেটটা আমরা অনেকে রাস্তাতেই ফেলি। কটা টাকা বাঁচানোর জন্য বাসার বর্জ্য ময়লা সংগ্রহকারীদের কাছে না দিয়ে রাস্তার মোড়ে ফেলছি। আমাদের এসব অসচেতনতার কারণেই শহরের এরকম দুর্দশা।
একটি সমাজকে পরিবর্তন করার জন্য আগে সেই সমাজের মানুষদেরকে পরিবর্তিত হতে হবে।

ভিবিডি কক্সবাজার জেলার সভাপতি খন্দকার মোহাম্মদ জোনাইদ তানবীর বলেন, মানুষের মাঝে যতদিন এই বিষয়ে সচেতনতা সৃষ্টি হবেনা ততদিন আমরা একটি সুন্দর নগরী হয়তো পাবোনা।তাই প্রত্যেকের পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন হতে হবে এবং অপরকেও সচেতন করতে হবে।

কক্সবাজার পৌরসভার Conservancy Inspector কবির হোসেন বলেন, কক্সবাজার পৌরসভা থেকে কেউ একটা কাগজের টুকরা পরিস্কার করলে তাতেই আমরা খুশি।’
এছাড়া তিনি আরও বলেন পরিচ্ছন্নতা বিষয়ে সমাজের সকল স্তরের মানুষের সচেতন হতে হবে এবং নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে।

কক্সবাজার পৌরসভা থেকে স্বেচ্ছাসেবী এই গ্রুপকে সকল বিষয়েই সহায়তা করায় ভিবিডি-কক্সবাজার গ্রুপ পৌরসভাকে ধন্যবাদ জানিয়েছেন। এবং আশা করছেন আগামীতেও পরিস্কার অভিযানে পৌরসভা থেকে এমন আন্তরিকতা এবং ভালোবাসা পাবেন।

আজ ১৪ ফেব্রুয়ারি , ভালোবাসা দিবস। চিরচেনা ভালোবাসা দিবস উদযাপনের বাইরে গিয়ে ভিবিডি কক্সবাজার জেলার হলুদ পাখির দলটি নেমে পড়ে পরিস্কার কাজে।এ যেন দেশের জন্য অন্যরকম এক ভালোবাসা বহিঃপ্রকাশ।

দেশ আমার , আপনার , আমাদের সকলের। তাই দেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদেরই। দেশ সুন্দর তো আমরাও সুন্দর ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •