সিবিএন ডেস্ক : কোভিড-১৯ মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে (কওমি মাদরাসা ছাড়া) চলমান ছুটি ২৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ও তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। সেই ছুটি বাড়তে বাড়তে ঠেকেছে ৩১ অক্টোবর পর্যন্ত। দুই মন্ত্রণালয়ের ইঙ্গিত, পুরো নভেম্বর পর্যন্তই বাড়ছে সেই ছুটি।

এদিকে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এরই মধ্যে একে একে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি, দাখিল ও সমমান পরীক্ষাও বাতিল করা হয়েছে। সবশেষ প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত সব শ্রেণির বার্ষিক পরীক্ষা না নেওয়ার চূড়ান্ত ঘোষণাও দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরীক্ষা ছাড়াই কিভাবে পরের শ্রেণিতে শিক্ষার্থীদের উন্নীত করা যায়, সে বিষয়ে কাজ করছে এ সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটি।