cbn  

সিবিএন ডেস্ক:
সাকিব আল হাসানের চোটের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু টেস্টে নতুন করে জায়গা ফিরে পাওয়ার সুযোগ কাজে লাগাতে পারলেন না তিনি। ক্যারিবীয়দের দেওয়া বিশাল ইনিংসের বিপরীতে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই বিদায় নিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। সৌম্যের পর সাজঘরে ফিরেছেন নাজমুল হোসেন শান্তও। দুই উইকেট হারিয়ে শুরুতেই বিপদে বাংলাদেশ।

মিরপুরে টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৪০৯ রানের বিশাল সংগ্রহ গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। মোটামুটি সবাই রানের দেখা পেয়েছেন ক্যারিবীয়রা। ক্যারিবীয়দের বিশাল ইনিংসের বিপরীতে দিনের শেষ সেশনে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। প্রথমে শূন্য রানে বিদায় নিয়েছেন সৌম্য। এরপর এক বাউন্ডারি হাঁকিয়ে সাজঘরের পথে হেঁটেছেন নাজমুল হোসেন শান্ত। দলীয় ১১ রানের মাথায় দুই উইকেট হারিয়েছে বাংলাদেশ। দুটি উইকেটই নিয়েছেন গ্যাব্রিয়েল।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ দুই উইকেটে ২৭ রান। উইকেটে আছেন তামিম ইকবাল ও মুমিনুল হক।

আজ শুক্রবার দিনের শুরু থেকেই ছন্দে ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম সেশনে অতিথিদের কেবল একটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। সেটি ছিল বোনারের। প্রথম দিন দাপট দেখানো এই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। দিনের শুরুতে তাঁর প্রতিরোধ ভেঙেছেন মিরাজ। বোনার ফেরার পর থেকে বাংলাদেশকে ভুগিয়েছেন ডি সিলভা ও আলজারি জোসেফ।

দিনের ১২তম ওভারে মিরাজের করা বল মোকাবিলা করতে গিয়ে মোহাম্মদ মিঠুনের হাতে ক্যাচ তুলে দেন বোনার। ৯০ রানে থামেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২০৯ বলে তাঁর ইনিংসে ছিল সাতটি বাউন্ডারি।

এরপর দ্বিতীয় সেশনের অর্ধেক পর্যন্ত লড়াই করেন জোসেফ ও ডি সিলভা। এই জুটিতেই তিনশ ছাড়ায় ক্যারিবীয়রা। দুজনে মিলে গড়েন ১১৮ রানের জুটি। শেষ পর্যন্ত দলীয় ৩৮৪ রানে এই জুটি ভাঙেন তাইজুল। ৯২ রান করা ডি সিলভাকে বোল্ড করেন তিনি।

সিলভার পর দ্রুত ফেরেন জোসেফও। ১০৮ বলে তিনি ৮২ রান করেন। এরপর শেষের দিকের ব্যাটসম্যানদের উপর ভর করে ৪০৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে বল হাতে সমান চারটি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম। একটি করে নিয়েছেন মিরাজ ও সৌম্য সরকার।

প্রথম ইনিংসে চারশ ছাড়ানো ইনিংস পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের মাটিতে প্রথম ইনিংসে এত রান করেনি কোনো সফরকারী দল।

এর আগে গতকাল বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম ৯০ ওভারে পাঁচ উইকেটে ২২৩ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করে ওয়েস্ট ইন্ডিজ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •