cbn  

ছোটন কান্তি নাথ :
কক্সবাজারের চকরিয়ার বরইতলী ইউনিয়নের মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২৮ লক্ষ টাকা ব্যয়ে স্থাপন করা হয়েছে দেশের প্রথম আধুনিক মানের মডেল কমিউনিটি ক্লিনিক। এই ক্লিনিকে ২৮ ধরণের ওষুধ প্রদানসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে ইউনিয়নের অর্ধ লক্ষাধিক মানুষের। বিশেষ করে গর্ভবতী মায়েদের ভেলিভারী, চেকআপ থেকে শুরু করে শিশু স্বাস্থ্য সেবা, টিকা প্রদানসহ যাবতীয় স্বাস্থ্যসেবা দেওয়া হবে এখানে।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও চকরিয়ার কৃতি সন্তান বিগ্রেডিয়ার জেনারেল ওসমান সরওয়ার এর বাবা ইঞ্জিনিয়ার আবদুল আজিজের দানকৃত ৮ শতাংশ জায়গায় ইঞ্জিনিয়ার আবদুল আজিজ নামে এই কমিউনিটি ক্লিনিকটি স্থাপন করা হয়েছে। এই ক্লিনিকের অবস্থান বরইতলী ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পাশেই।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই ক্লিনিকের শুভ উদ্বোধন করেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম। সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত সাবেক সরকারী কর্মকর্তা এবং জমিদাতা ইঞ্জিনিয়ার আবদুল আজিজ। উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রাম সার্কেল-২ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম, কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী সরকার মো. দেলোয়ার হোসেন, সহকারী প্রকৌশলী মোর্শেদুল আলম, কক্সবাজার কার্যালয়ের সহকারী প্রকৌশলী রেজানুর রহমান প্রমূখ, বরইতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, পরিষদের নারী সদস্য খালেদা বেগম প্রমূখ।

সহকারী প্রকৌশলী মোর্শেদুল আলম জানান, দেশে প্রথমবারের মতো দ্বিতল বিশিষ্ট এই কমিউনিটি ক্লিনিক স্থাপনে ব্যয় হয়েছে ২৮ লক্ষ টাকা। আধুনিক মানের এই কমিউনিটি ক্লিনিক স্থাপনের জন্য কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম এবং স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল ওসমান সরওয়ার মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টা ছিল। তাদেরই প্রচেষ্টায় দ্রুতসময়ের মধ্যে মডেল এই ক্লিনিকের কার্যক্রম শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে।’

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ জাফর আলম বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশের মানুষের যেসব মৌলিক চাহিদা রয়েছে তার সবগুলোই পূরণ করেছেন। তন্মধ্যে চিকিৎসাসেবা পাওয়ার অধিকারকে যথাযথ গুরুত্ব দিয়েছেন। যার ফলশ্রুতিতে সারাদেশে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছেন।
এমপি জাফর আলম বলেন, বরইতলীতে উদ্বোধন হওয়া এই ধরণের কমিউনিটি ক্লিনিক দেশের মধ্যে এই প্রথম। আধুনিক মানের এই ক্লিনিকে মিলবে সব ধরণের স্বাস্থ্যসেবা। বিশেষ করে গর্ভবতী মায়েরা এখানে এসে ডেলিভারী, চেকআপ থেকে শুরু করে তাৎক্ষণিক স্বাস্থ্যসেবাসমূহ নিশ্চিত করতে পারবে।
দেশে প্রথমবারের মতো দ্বিতল বিশিষ্ট কমিউনিটি ক্লিনিক ভবন নির্মাণে সরকারের স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল ওসমান সরওয়ারের সহযোগীতা এবং তাঁরই গর্বিত বাবা অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা ইঞ্জিনিয়ার আবদুল আজিজ মহোদয় কর্তৃক জমি দেওয়ায় তাদের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •