মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা (উপসচিব), কক্সবাজারের কৃতি সন্তান মুফিদুল আলমের লেখা ‘বিচিত্র জনপদে চিত্রল জীবন’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গত ৫ ফেব্রুয়ারী সকালে চট্টগ্রাম শহরের আন্দরকিল্লাস্থ সিটি কর্পোরেশনের পুরোনো নগর ভবনের কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে বর্নাঢ্য এই মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন কর্পোরেশনের সদ্য বিদায়ী প্রশাসক খোরশেদ আলম সুজন। এছাড়া বইটির লেখক ও কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, উপ-সচিব আশেক রসুল চৌধুরী টিপু, অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ন কবির চৌধুরী প্রমুখ।

বইটির ভূমিকা লেখেন প্রখ্যাত কবি, প্রাবন্ধিক, সমালোচক ও অধ্যাপক ময়ূখ চৌধুরী। স্বনামধন্য প্রিমিয়ার কমিউনিকেশন থেকে বইটি প্রকাশিত হয়েছে।

বহুমুখী প্রতিভাসম্পন্ন লেখক মুফিদুল আলম ২৪তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের গর্বিত একজন কর্মকর্তা। কর্মজীবনের শুরুতে ২০০৫ সালে তিনি কিশোরগঞ্জ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি), চট্টগ্রাম জেলার চন্দনাইশ ও আনোয়ারা উপজেলায়, খাগড়াছড়ি জেলার পানছড়ি ও রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করেছেন সফলতার সাথে। কক্সবাজারবাসীর গর্বের ধন মুফিদুল আলম বান্দরবান জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) এবং ২০১৮ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের একান্ত সচিব এবং সর্বশেষ বর্তমানে সংস্থাটির প্রধান রাজস্ব কর্মকর্তার দায়িত্ব পালন করছেন তিনি। ইতোমধ্যে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক পদে বদলী হয়েছেন তিনি।

অসাধারণ মেধারী মুফিদুল আলমের জন্ম ১৯৭৫ সালে। বাবা মরহুম রশিদ আহমদ, মাতা-লুলু মরজান এর ৪ ছেলে ও ১ মেয়ের মধ্যে জ্যেষ্ঠ সন্তান তিনি। তাঁর গ্রামের বাড়ি কক্সবাজার জেলার রামু উপজেলার ৮ নং দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের চেইন্দা গ্রামে। তিনি চেইন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চট্টগ্রাম সরকারি বাণিজ্য কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ এবং এমবিএ ডিগ্রি লাভ করেন কৃতিত্বের সাথে। ২০১৪ সালে যুক্তরাজ্যের বিখ্যাত বেডফোর্ড শায়ার বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল এইচআরএম-এর ওপর তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ব্যক্তিজীবনে তিনি বিবাহিত। সামিন, সাদিক নামক ২ পুত্র ও সাবিহা নামক ১ কন্যা সন্তানের গর্বিত জনক মুফিদুল আলম। তার সহধর্মিণী সাদিয়া আমিন একজন গৃহিণী।

অদম্য ও দৃঢ় আত্মপ্রত্যয়ী মুফিদুল আলম তাঁর লেখা ‘বিচিত্র জনপদে চিত্রল জীবন’ বইটির বহুল প্রচার ও সফলতার জন্য সবার কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •